শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দার্জিলিংয়ে চার বিদেশী ভাষায় গান গেয়ে প্রশংসিত বাংলাদেশের অভ্র

বুধবার, ডিসেম্বর ২১, ২০২২

প্রিন্ট করুন

দার্জিলিং, ভারত: ভারতের দার্জিলিংয়ের স্কুল এফএলএসে সোমবার (১৯ ডিসেম্বর) অনুষ্ঠিত হল বড়দিনের উৎসব। এবারই প্রথম বার ভারতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী অভ্র বড়ুয়া চারটি বিদেশী ভাষায় অশ্রুত সংগীত নিয়ে দর্শকদের সামনে হাজির হয়। ৪০ জন ক্ষুদে শিক্ষার্থী এ পরিবেশনায় অংশ নিয়েছেন। সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন নরত্তোম সাইকিয়া।

অভ্র জানান, এ পরিবেশনাটা আমার কাছে অনেকটা চ্যালেঞ্জের মত ছিল। বৈরি আবহাওয়ায়, সাত ডিগ্রি সেলসিয়াসে গান পরিবেশন করেছে সকলে। বড়দিনের উৎসব পরিকল্পনার আগে হঠাং এক দিন আমার ইংরেজি বিভাগের প্রধান শিক্ষক নরত্তোম সাইকিয়া আমাকে প্রস্তাব দেন পাঁচটি ভিন্ন ভাষায় বিদেশি সংগীত পরিবেশনার ৪০ জনের দল নিয়ে। পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করি। মাত্র তিন সপ্তাহে আমরা অনুশীলন করে মঞ্চে ভিন্ন ভাষার গান উপস্থাপন করেছি। অনেকেই প্রথম বারের মত গান করেছেন। তবে একজন বাংলাদেশী হিসেবে এ সংগীত পরিবেশনার মূখ্য ভূমিকায় উপস্থিত হতে পেরে আমি কৃতজ্ঞ। প্রযোজনাটি খুব একটা সহজ ছিল না। দশ মিনিটের এক অনুষ্ঠানের পেছনে রয়েছে দীর্ঘ দুই সপ্তাহ সকলের অক্লান্ত পরিশ্রমের গল্প। সকলের একান্ত সহযোগিতা না থাকলে কিছুই করা সম্ভব হত না।’

অভ্র ও তার দল জার্মান, ফরাসী, রাশিয়ান ও স্পেনিশসহ বিভিন্ন ভাষায় গান পরিবেশন করেন। সকলের নজড় কাড়ে আসরের অন্যতম পরিবেশনা বড়দিনের গান ‘স্টিলে নাখ্ট’ গানটি। দর্শকদের নজড় কাড়ে এমন ব্যতিক্রমধর্মী প্রযোজনা।