রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

দিনের তাপমাত্রা বাড়তে পারে

বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বৃহস্পতিবার (৩ আগস্ট) দেশের বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
এছাড়া, দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত গেল ২৪ ঘন্টায় সীতাকুন্ডে সর্বোচ্চ ১৫৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া, ঢাকা, মাদারীপুর, ঈশ্বরদী, চট্টগ্রাম, সন্দ্বীপ, রাঙামাটি, চাঁদপুর, ফেনী, টেশনাফ, বান্দরবান, কুমারখালী ও খেপুপাড়াসহ দেশের বিভিন্ন স্থানে অল্প বৃষ্টিপাত হয়েছে।

বুধবার (২ আগস্ট) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্পতিবার বান্দরবানে সর্বনিম্ন ২৪ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘পশ্চিমবঙ্গ-বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমী নিম্নচাপটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে উত্তর ছত্রিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে।’

পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ‘এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।’

বৃহস্পতিবার ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় দশ থেকে ১৫ কিলোমিটার; যা অবস্থায়ীভাবে দমকায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৪ শতাংশ।

ঢাকায় বৃহস্পতিবার সূর্যাস্ত সন্ধ্যা ছয়টা ৪১ মিনিটে এবং শুক্রবার (৪ আগস্ট) সূর্যোদয় ভোর পাঁচটা ২৮ মিনিটে।