রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দীর্ঘজীবী হওয়ার পাঁচ টিপস দিলেন মার্কিন চিকিৎসক

শুক্রবার, এপ্রিল ৫, ২০২৪

প্রিন্ট করুন
ফ্লোরেন্স কমিট

লাইফস্টাইল প্রতিবেদক: মানুষের রোগব্যাধি দিন দিন বেড়েই চলেছে। অস্বাস্থ্যকর জীবন যাপন এর মধ্যে বড় একটি কারণ। কিন্তু, সুস্থ থাকার জন্য ও দীর্ঘায়ু হওয়ার জন্য চিকিৎসকরা বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকেন।

ফ্লোরেন্স কমিট পাঁচটি জিনিস ফলো করেন; যা থেকে তিনি আশা করেন দীর্ঘায়ু পাওয়া সম্ভব। আন্তর্জাতিক খবর মাধ্যম বিজনেস ইনসাইডারের সাথে কথা বলেছেন দীর্ঘায়ু নিয়ে।
দীর্ঘায়ু হল একটি আলোচিত ব্যাপার, যেখানে অনেক কোটিপতি কারিগরি নির্বাহী ব্রায়ান জনসনের মত মানুষরা পরীক্ষামূলক চিকিৎসার জন্য বছরে মিলিয়ন ডলার খরচ করেন।

তবে, গবেষণায় দেখা গেছে, সুস্থ থাকার জন্য সঠিক ডায়েট, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ভূমিকা রাখে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিভিত্তিক কমিট সেন্টার ফর প্রিসিশন মেডিসিন অ্যান্ড হেলথের প্রতিষ্ঠাতা এবং এন্ডোক্রাইনোলজিস্ট ডাক্তার ফ্লোরেন্স কমিট এ ব্যাপারগুলোকে সর্বাধিক গুরুত্ব দেন।

প্রোটিনের অগ্রাধিকার: ফ্লোরেন্স কমিট তার স্বাস্থ্য ঠিক রাখার জন্য প্রতিদিন তার শরীরের ওজনের প্রতি কিলোগ্রামে অন্তত এক গ্রাম প্রোটিন খান। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর পেশী হারায়, যা দুর্বলতা ও কম গতিশীলতার দিকে পরিচালিত করে। তাই, এটি বজায় রাখা স্বাস্থ্যকর বার্ধক্যকে সহায়তা করে। নিরাময় সক্ষম করা ও হরমোন তৈরি করাসহ শরীরে প্রোটিনের অন্যান্য ভূমিকা রয়েছে।

বিভিন্ন ব্যায়াম: প্রচুর প্রোটিন খাওয়ার মত প্রতিরোধ বা শক্তি প্রশিক্ষণও পেশী ঠিক রাখার জন্য সাহায্য করে। কমিট সপ্তাহে দুই বার প্রতিরোধের প্রশিক্ষণ দেন। যেমন ওজন উত্তোলন। তিনি সপ্তাহে দুই থেকে তিন বার অ্যারোবিক ব্যায়াম বা কার্ডিওর মাধ্যমে ভারসাম্য বজায় রাখেন। কার্ডিও ব্যায়ামের উদাহরণগুলির মধ্যে রয়েছে হাঁটা, দৌড়ানো ও সাঁতার কাটা। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, প্রতিরোধ এবং কার্ডিও- উভয়ই অংশগ্রহণকারীদের মৃত্যুর ঝুঁকি ৪১ শতাংশ কমিয়ে দেয়।

ডার্ক চকলেট খান: কোকোতে থাকা ফ্ল্যাভোনয়েডের কারণে কমিট ডার্ক চকলেটকে পরিপূরক হিসেবে দেখে। এগুলো নিম্ন রক্তচাপ এবং কোলেস্টেরল ও মস্তিষ্কে উন্নত রক্ত প্রবাহের সঙ্গে যুক্ত, যা ইঁদুরের প্রাথমিক গবেষণা পরামর্শ দেয় যে, আলঝাইমারের মত নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধ করতে পারে। তিনি ৭০-৯০ শতাংশ কোকো সলিড কন্টেন্টসহ চকলেট খান। কারণ, এতে দুধের চকোলেটের তুলনায় বহু কম চিনি থাকে।

অ্যালকোহল পরিত্যাগ: ফ্লোরেন্স কমিট অ্যালকোহল পান করে না। যদিও, কিছু গবেষণা রয়েছে; যা পরামর্শ দেয় যে, অ্যালকোহল স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। চার দশমিক আট মিলিয়ন অংশগ্রহণকারীদের নিয়ে ২০২৩ সালের বৃহৎ গবেষণা পর্যালোচনায় দেখা গেছে যে, নারী মদ্যপানকারীরা অ-মদ্যপানকারীদের তুলনায় মারা যাওয়ার সম্ভাবনা বেশি। ২০২২ সালের পৃথক গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত মদ্যপানকারীরা গড়ে ৬.৯ বছর জীবন হারান।

অ্যাস্ট্রাগালাস নিন: মাউন্ট সিনাই অনুসারে, কমিট অ্যাস্ট্রাগালাস, একটি ভেষজ; যা অ্যাডাপ্টোজেনিক বৈশিষ্ট্যযুক্ত ওষুধ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে, যার অর্থ এটি তাত্ত্বিকভাবে স্ট্রেস, কোষের ক্ষতি এবং ক্যান্সার ও ডায়াবেটিসের মত রোগ থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।