রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

দেশে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির সম্ভাবনা

সোমবার, মে ৬, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: রোববার (৫ মে) পুরো দেশের বিশেষ করে পূর্বাঞ্চলে কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির ধারাবাহিকতায় সোমবারও (৬ মে) পুরো দেশে কাল বৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পশ্চিমাঞ্চলের খুলনা, রাজশাহী বিভাগ ছাড়াও পুরো দেশে কালবৈশাখী ঝড় বৃষ্টি ও কোথাও কোথাও শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদ মোহাম্মদ ওমর ফারুক এসব তথ্য সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়েছে, পুরো দেশে দিনের তাপমাত্রা ১০৩ ডিগ্রি কমতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। অন্য দিকে, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে ও তা অধিকাংশ জায়গা থেকে প্রশমিত হতে পারে।

সোমবার (৬ মে) সকাল নয়টা থেকে পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বহু জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

সিনপটিক অবস্থা: লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রোববার (৫ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪০ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস এবং সোমবার (৬ মে) সিলেটে সর্বনিম্ন ১৯ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস।

রোববার (৫ মে) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২১ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।

সোমবার (৬ মে) সকাল ছয়টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮১ শতাংশ। ঢাকায় বাতাসের গতি ও দিক সম্পর্কে বলা হয়েছে, ‘দেশের দক্ষিণপশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে ঘন্টায় ১০-১৫ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি হতে পারে।

ঢাকায় সোমবার (৬ মে) সূর্যাস্ত সন্ধ্যা ছয়টা ৩০ মিনিটে ও মঙ্গলবার (৭ মে) সূর্যোদয় ভোর পাঁচটা ২০ মিনিটে।