শনিবার, ১৮ মে ২০২৪

শিরোনাম

দেশে দেশে আছড়ে পড়ছে যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের আন্দোলনের ঢেউ

রবিবার, মে ৫, ২০২৪

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান ইসরাইলের গণহত্যা ও আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আন্দোলনের উত্তাপ দেশে দেশে ছড়িয়ে পড়ছে। প্রতিবেশী কানাডা থেকে শুরু করে সুদূর অস্ট্রেলিয়াতেও আছড়ে পড়ছে এ আন্দোলনের ঢেউ। খবর সিএনএনের।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় গেল প্রায় সাত মাস ধরে চলা ইসরাইলের নির্বিচার হামলার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। বিক্ষোভ দমনে গেল এক সপ্তাহে আটক করা হয়েছে দুই হাজারেও বেশি শিক্ষার্থীকে। এখনো চলছে ধরপাকড়। এর মধ্যেই ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থিদের ওপর হামলা চালিয়েছে ইসরাইলপন্থিরা।

যুক্তরাষ্ট্রজুড়ে এত অভিযান, ধরপাকড় ও দমন-নিপীড়নেও দমছে না ইসরাইলবিরোধী আন্দোলন। বরং, নিপীড়িত ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় বিক্ষোভের এ ঢেউ আছড়ে পড়ছে যুক্তরাষ্ট্রের বাইরেও।

কানাডা: বৃহস্পতিবার (২ মে) থেকে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া এবং অটোয়া বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে তাঁবু গেড়ে অবস্থান নিয়েছেন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা। তাদের দাবি, ইসরাইলের সাথে বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক ছিন্ন করাসহ দেশটিতে যাবতীয় বিনিয়োগ ও সহায়তা বন্ধ করতে হবে। এ দিকে, মন্ট্রিলের ম্যাকগিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিক্ষোভ দমনে পুলিশি হস্তক্ষেপ চাইলেও কোন প্রতিক্রিয়া দেখায়নি নিরাপত্তা বাহিনী।

অস্ট্রেলিয়া: বিক্ষোভের আঁচ লেগেছে ইসরাইলের আরেক ঘনিষ্ঠ মিত্র অস্ট্রেলিয়ায়। দেশটির শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হয়েছে ইসরাইলবিরোধী আন্দোলন। বিক্ষোভের সাথে প্রতিদিনই যুক্ত হচ্ছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। সিডনি বিশ্ববিদ্যালয়ে তাঁবু স্থাপন করে অবস্থান নেন বেশ কয়েকজন শিক্ষার্থী। এ সময় যুক্তরাষ্ট্র ও পৃথিবীর অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান আন্দোলনের সাথে একাত্মতা জানান তারা। বিক্ষোভকারী শিক্ষার্থীরা ইসরাইলের সাথে সম্পর্কযুক্ত সংস্থাগুলো থেকে সিডনি বিশ্ববিদ্যালয়কে বিচ্ছিন্ন হওয়ার দাবি তোলেন।

জর্ডান: যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ হয়েছে জর্ডানেও। গাজায় ইসরাইলের আগ্রাসন বন্ধ ও যুক্তরাষ্ট্রের আন্দোলনে দমন-পীড়নের প্রতিবাদে শনিবার (৪ মে) আম্মানের রাজপথে নেমেছে শত শত শিক্ষার্থী।

এছাড়া, জাপান, ইতালি, মেক্সিকোলেবাননসহ পৃথিবীর বহু দেশে শিক্ষার্থীরা গাজায় ইসরাইলের গণহত্যা ও আগ্রাসন বন্ধের দাবিতে বিক্ষোভ করছেন।