শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বয়কট বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের

মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সাধারণ সম্পাদক শেখ নাসির উদ্দিন। সোমবার (১১ ডিসেম্বর) বিকাল চারটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে তিনি এ ঘোষণা দেন।

সমাবেশে শেখ নাসির উদ্দিন বলেন, ‘বাংলাদেশ ভূমিহীন আন্দোলন দেশের মেহনতী ভূমিহীন, কৃষক, শ্রমিক ও ছাত্র-জনতার অধিকার ও দাবী আদায়ের আন্দোলন সংগ্রামে সচেষ্ট একটি সংগঠন। রাষ্ট্র পরিচালনার বর্তমান আইন-কানুন ও সংবিধান কাঠামোতে দেশের মেহনতী ভূমিহীন, কৃষক, শ্রমিক ও ছাত্র-জনতার অধিকার প্রতিষ্ঠা হয়নি। তাই, এর সংস্কার প্রয়োজন। এমনকি আমরা বার বার দাবি জানিয়ে আসলেও জাতীয় সংসদে ভূমিহীনদের প্রতিনিধিত্ব নিশ্চিত করণের কোন ব্যবস্থা নেয়া হয়নি। উল্টো ভূমিদস্যু, দুর্নীতিবাজ, সন্ত্রাসী, লুটেরা প্রভাবশালীরা নানা দলের মনোনয়নে সাংসদ নির্বাচিত হয়েছেন।’

তিনি আরো বলেন, ‘সাধারণ মানুষ ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচিত করার সুযোগ হারিয়েছেন। এ অবস্থায় জাতীয় নির্বাচন অনুষ্ঠানের কোন মানে হয় না। বিরোধী দলবিহীন আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে না। তাই, আমরা বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের পক্ষ থেকে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বয়কটে দেশের মেহনতী ভূমিহীন কৃষক, শ্রমিক ও ছাত্র-জনতার প্রতি আহ্বান জানাচ্ছি।’

সমাবেশে বক্তৃতা করেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের সহ সভাপতি আব্দুস সাত্তার, মিজানুর রহমান আকন্দ, সহ সাধারণ সম্পাদক প্রীতম দাস, হায়দার আলী, সাংগঠনিক সম্পাদক সাজেদুল ইসলাম রিংকু।

এর আগে সকালে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের কার্যালয়ে সংগঠনের নতুন গঠিত কমিটির পরিচিতি ও সাংগঠনিক সভা অনুষ্ঠিত হয়। এতে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের প্রধান উপদেষ্টা হাসনাত কাইয়ুমসহ গোটা দেশ থেকে আসা ভূমিহীন আন্দোলনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।