সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দ্রুত জ্বালানি স্থানান্তর ও খনিজ সরবরাহ শক্তিশালী করার প্রতিশ্রুতি বাইডেন ও সুনাকের

শুক্রবার, জুন ৯, ২০২৩

প্রিন্ট করুন
ঋষি সুনাক ও জো বাইডেন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বৃহস্পতিবার (৮ জুন) তাদের দেশের মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক আরো গভীর করতে সম্মত হয়েছেন। তারা পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তরকে ত্বরান্বিত করার ও গুরুত্বপূর্ণ খনিজ সরবরাহকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন। খবর ভয়েস অব আমেরিকার।

বাইডেন সুনাকের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে সংবাদদাতাদের জানান, তারা দুই নেতা ‘ইউক্রেনের জনগণের প্রতি অটুটসমর্থন’ নিয়েও আলোচনা করেছেন। হোয়াইট হাউজে আসা বিশ্ব নেতাদের কাছে এমন একটি সুযোগ বিরল।

বাইডেন ও সুনাক আটলান্টিক ডিক্লারেশেন প্রকাশ করেছেন। সুনাকের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তা, জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তির নিরাপওার মত বিষয়গুলির উপর প্রথম এ ধরনের অর্থনৈতিক অংশীদারিত্ব গঠিত হল, যা ভবিষ্যত নির্মাণে সহায়ক হবে।

সুনাক বলেন, ‘আমি জানি, কিছু লোক ভাবছে যে, ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর কি ধরনের অংশীদার হবে।আমি বলব, আমাদের কাজ দেখে বিবেচনা করুন। আমরা আমাদের মূল্যবোধের প্রতি বরাবরের মতই প্রতিশ্রুতিবদ্ধ, বরাবরের মত মিত্রের মত নির্ভরযোগ্য, বরাবরের মতই আকর্ষণীয় বিনিয়োগের গন্তব্য এটি।’

বাইডেন অর্থনৈতিক সম্পর্কের গভীরতাকে ‘শক্তির বিশাল উৎস’ হিসাবে স্বাগত জানিয়েছেন; যা নেটো মিত্রদের মধ্যে ব্যাপক সম্পর্কের উপর ভিত্তি করে নির্মিত।

তিনি বলেন, ‘আমরা আলোচনা করেছি যে, কীভাবে আমরা আমাদের অংশীদারিত্বকে খাপ খাইয়েনিতে ও উন্নত করতে পারি; যাতে আমাদের দেশগুলি দ্রুত পরিবর্তনশীল পৃথিবীর দোরগোড়ায় থাকে তা নিশ্চিত করতে পারি।’

কৃত্রিম বুদ্ধিমত্তা ও উত্তর আয়ারল্যান্ডের পাশাপাশি এশিয়াসহ যৌথ অর্থনৈতিক ও নিরাপত্তা স্বার্থসহ বৈঠকের বিষয়গুলির পর্যালোচনা করার সময়ে দুই নেতা ওভাল অফিসে দুই দেশের পূর্ববর্তী নেতাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে কথা বলেন। তারা হাস্যোজ্জ্বল ও শান্ত অনুভতি ভাগ করে নেন।