রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ধর্মীয় স্বাধীনতা/ভারতকে ‘বিশেষ উদ্বেগের দেশ’ ঘোষণার অনুরোধ যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক সংস্থার

সোমবার, ডিসেম্বর ১৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতা আইনের অধীনে ভারতকে ‘বিশেষ উদ্বেগের দেশ’ ঘোষণার জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের ধর্মীয় স্বাধীনতা পর্যবেক্ষক সংস্থা। শুক্রবার (১৫ ডিসেম্বর) এ আহ্বান জানায় ‘ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)’। এটি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা। দেশে দেশে ধর্মীয় আচরণসহ ধর্মীয় স্বাধীনতার ওপর নজর রাখে সংস্থাটি। সংস্থাটি অভিযোগ করে বলেছে, ‘ভারত বিদেশে ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্যস্থল করছে।’ খবর রয়টার্সের।

বিবৃতিতে ইউএসসিআইআরএফ বলেছে, ‘বিদেশে আন্দোলনকারী, সাংবাদিক ও আইনজীবীদের চুপ করানোর ভারত সরকারের সাম্প্রতিক প্রচেষ্টা ধর্মীয় স্বাধীনতার ওপর একটি গুরুতর হুমকি।’


বিবৃতিতে ভারতের নিয়মতান্ত্রিক ও ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার গুরুতর লঙ্ঘনের কারণে দেশটিকে ‘বিশেষ উদ্বেগের’ দেশ হিসেবে মনোনীত করার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরকে অনুরোধ করে ইউএসসিআইআরএফ।

ইউএসসিআইআরএফের কমিশনার স্টিভেন শ্লেক কানাডায় শিখ আন্দোলনকারী হরদীপ সিং নিজ্জারের খুনের সাথে এবং যুক্তরাষ্ট্রে আরেক শিখ আন্দোলনকারী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার চক্রান্তকে সাথে ভারত সরকারের জড়িত থাকার অভিযোগকে ‘গভীর উদ্বেগজনক’ বলে অভিহিত করেন।

তবে, হিন্দু সংখ্যাগরিষ্ঠ দেশটিতে কোন বৈষ্যম্যের কথা ভারত সরকার নিয়মিতভাবে অস্বীকার করে আসছে।