রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের কার্যকরী পরিষদের মেয়াদ শেষ হওয়ায় পাঁচজনের কমিটি গঠন

বৃহস্পতিবার, মে ৪, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের উপদেষ্টা পরিষদ আহুত সংগঠনের বিশেষ সভায় কার্যকরী পরিষদ (ইসি) মেয়দোত্তীর্ণ হওয়ায় উপদেষ্টা পরিষদের সদস্যদের মধ্য থেকে পাঁচ জনের নতুন কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি সংগঠন পরিচালনা ও আগামী ডিসেম্বর মাসের মধ্যে গঠনতন্ত্র মোতাবেক নতুন কার্যকরী কমিটি গঠনকল্পে নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সভায় বিভক্ত নয়, ঐক্যের উপর গুরুত্ব দিয়ে সংগঠনের আরো শক্তিশালী করার উপর গুরুত্বারোপ করা হয়। সংগঠনের উদ্ভুত পরিস্থিতিতে মেয়াদোত্তীর্ণ কার্যকরী পরিষদ ‘অকার্যকর’ ঘোষণা করে উপদেষ্টা পরিষদ দায়িত্ব নিয়েছে।

জ্যামাইকার স্টার কাবাব রেষ্টুরেন্টে রোববার (৩০ এপ্রিল) বিকালে এ সভা অনুষ্ঠিত হয়। বিভক্ত ফাউন্ডেশনের উভয় কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ায় গঠনতন্ত্রের আলোকে প্রধান উপদেষ্টা চৌধুরী সারোয়ারুল হাসানের আহ্বানে ও সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন উপদেষ্টা নাসির আলী খান পল। সভায় সংগঠন প্রতিষ্ঠা থেকে শুরু করে বর্তমান পরিস্থিতি তুলে ধরে বক্তব্য দেন উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা সভাপতি হাসানুজ্জামান হাসান।

তিনি বলেন, ‘উত্তর বঙ্গের বৃহত্তর স্বার্থে ১৬টি জেলার সমন্বয়ে নর্থ বেঙ্গল ফাউন্ডেশন গঠন করা হয়েছিল। আমাদের মাঝে মত পার্থক্য থাকতে পারে। কিন্তু সংগঠনের ব্যাপারে ঐকব্যদ্ধ থাকতে হবে।’

তিনি সংগঠনের স্বার্থে উত্তর বঙ্গের সব জেলার প্রবাসীকে এক্যবদ্ধ হয়ে সংগঠনকে আরো শক্তিশালী করার উপর গুরুত্বারোপ করেন।

হাসানুজ্জামান আরো বলেন, ‘সংগঠন পরিচালনায় ব্যক্তির মতামত নয়, গঠনতন্ত্র অনুসরণ করলেই কোন সমস্যা হবে না।’ তাই, তিনি গঠনতন্ত্রের আলোকে সংগঠন পরিচালনার আহ্বান জানান।

চৌধুরী সারোয়ারুল হাসান বলেন, ‘নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের সাংগঠনিক কার্যক্রম না থাকা, গঠনতন্ত্র মোতাবেক নির্বাচন না হওয়াসহ বিভিন্ন কারণে আজকের সভা আহ্বান করা হয়েছে। সংগঠনের শীর্ষ স্থানীয় নেতাদেরকে এ সভায় আমন্ত্রণ জানানো হয়েছে।’

তিনিও গঠনতন্ত্রের আলোকে সংগঠন পরিচালনার উপর গুরুত্বারেপ করেন।

সভায় বলা হয়, ‘দেশের উত্তর বঙ্গের ১৬টি জেলার সমন্বয়ে ২০০৯ সালে নর্থ বেঙ্গল ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর ২০১০ সালে নিউইয়র্ক রাজ্যের সংগঠন হিসেবে রেজিষ্ট্রি করা হয়। মূলত: বিগত সাত বছর থেকে গঠনতন্ত্র মোতাবেক ফাউন্ডেশন পরিচালিত হচ্ছে না ও নতুন কার্যকরী কমিটিও হচ্ছে না। ফলে, অনেকর মাঝে হতাশা আর দূরত্ব বিরাজ করছে।’

সভায় ব্যক্তিগত পছন্দ-অপছন্দ, কোন্দল, বিভেদ-বিভক্তি দূর করে ১৬টি জেলার সব প্রবাসীকে নিয়ে শক্তিশালী ফাউন্ডেশন গঠনের আহ্বান জানানো হয়। সভায় চৌধুরী এম হাসান, এম কবীর হোসাইন, এবিএম মিজানুল হাসান, আজিজুল হক মুন্না, মোহাম্মদ আবু তাহের, মোহাম্মদ রেজাউল হক, সাইদুর রহমান, মার্ক ফারুকী, ওসমান চৌধুরী, মোতাহার হোসেন, আনোয়র হোসেন, নীলুফার খান স্বপ্ন, রোমানা জেসমীন, নার্গিস রহমান, শাহানা বেগম রীনা, মোহাম্মদ মোহর খান, মুহাম্মদ সাদীউর রহমান, আদন ইসলাম, মোহাম্মদ আব্দুর রকিব, আফরোজা বেগম মতামত দেন।

সভায় সংগঠনের উপদেষ্টাদের মধ্য থেকে চৌধুরী সারোয়ারুল হাসানকে আহ্বায়ক ও নাসির আলী খান পলকে সদস্য সচিব, আনোয়ার হোসেনকে কোষাধ্যক্ষ, ফানসু মন্ডলকে গঠনতন্ত্র এক্সপার্ট ও মাসুদুল হাসানকে প্রধান সমন্বয়কারী একটি কমিটি গঠন করা হয়।