রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নাইজেরিয়ায় স্কুল ধসে নিহত ২১, ধ্বংসস্তূপে আটকা শতাধিক

শনিবার, জুলাই ১৩, ২০২৪

প্রিন্ট করুন

প্লাটু, নাইজেরিয়া: নাইজেরিয়ার উত্তর-মধ্যাঞ্চলের প্লাটু রাজ্যে একটি স্কুল ভবন ধসের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ২১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে, আহত হয়েছে আরো অনেকে। এছাড়া, ধ্বংসস্তূপে আটকা পড়েছে আরো প্রায় ১২০ জন। সংবাদ আল জাজিরা, এএফপির।

শুক্রবার (১২ জুলাই) সকালে এ মর্মান্তিক ঘটনা ঘটে। সকালে ক্লাস চলাকালে রাজ্যের জোস নর্থ জেলার সেন্টস একাডেমি কলেজের দুই তলাবিশিষ্ট ভবনটি ধসে পড়ে।

স্থানীয় টেলিভিশন চ্যানেল স্কুল ভবন ধসের ঘটনায় কমপক্ষে ১২ জনের মৃত্যুর সংবাদ জানিয়েছে। কিন্তু, রেড ক্রসের একজন মুখপাত্র বলেছেন যে, ভবন ধসের কারণে কমপক্ষে ২১ জন শিক্ষার্থীর ‍মৃত্যু হয়েছে।’

নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, উদ্ধারকর্মী ও স্বাস্থ্যকর্মীর পাশাপাশি নিরাপত্তা বাহিনীকেও ঘটনাস্থলে উদ্ধারকাজে মোতায়েন করা হয়েছে। তারা জানিয়েছে বেশ কিছু শিক্ষার্থী নিহত হয়েছে।

প্লাটু রাজ্যের তথ্য কমিশনার বিবৃতিতে জানান, স্কুলে ভবন ধসের ঘটনায় আনুমানিক ১২০ জন আটকা পড়েছে ও আটকা পড়াদের অনেককে এরমধ্যে উদ্ধার করা হয়েছে। আহতদের কোন ধরনের কাগজপত্র বা অর্থ ছাড়াই জরুরি ভিত্তিতে চিকিৎসাসেবা দিতে হাসপাতালগুলোকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

এ মর্মান্তিক ঘটনায় জন্য রাজ্য সরকার স্কুলের ভবনটির দুর্বল কাঠামো ও নদীতীরের কাছে অবস্থানকে দায়ী করেছে। একই ধরনের সমস্যার মুখে থাকা বিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করতে আহ্বান জানিয়েছে রাজ্য সরকার।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় ভবন ধস নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। দেশটিতে গেল দুই বছরে এক ডজনেরও বেশি ভবন ধসের ঘটনা রেকর্ড করা হয়েছে।

কর্তৃপক্ষ প্রায়ই এ ধরনের বিপর্যয়ের জন্য ভবন সুরক্ষা বিধি প্রয়োগে ব্যর্থতা ও দুর্বল রক্ষণাবেক্ষণকে দায়ী করে থাকে।