শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নারী ও শিশু অধিকার, সমাজ উন্নয়নমূলক কাজে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন আহাম্মদ কবির

বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০২৩

প্রিন্ট করুন
নাট্যজন প্রয়াত আহাম্মদ কবীর

চট্টগ্রাম: মানবাধিকার কর্মী, গবেষক ও নাট্যকার আহাম্মদ কবীরের (৬৩) মৃত্যুতে শোক প্রকাশ করেছে উন্নয়ন সংগঠন ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশন (উৎস। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছে উৎস পরিবার।

উৎসের থিয়েটার ইউনিট: শ্রম এর ইউনিট কমান্ডার হিসেবে ১৯৯৮ সালে নাট্যকার এবং শ্রমিক নেতা হিসেবে উন্নয়ন সংস্থার কার্যক্রমের সাথে নিজেকে সম্পৃক্ত করেছিলেন। ইস্পাহনি হোসিয়ারি মিলে কর্মরত অবস্থায় শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়কে উপজীব্য করে সচেতনতা বৃদ্ধি ও অধিপরামর্শমূলক নাট্যক্রিয়া পরিচালনার লক্ষ্যে আহাম্মদ কবীরের নেতৃত্বে গঠিত থিয়েটার ইউনিট: শ্রম এর প্রযোজনায় তার রচিত বাঁচার লড়াই, অবরোধ, পিতা-পুত্রের ঋণের সমষ্টি, ছোলেমান বাদশার প্রার্থনা, যুদ্ধ শুধু যুদ্ধ নয়, নালিশ, আবারো পথচারী ইত্যাদি নাটকের শতাধিক প্রদর্শনী হয়েছিল একে খান মোড় সংলগ্ন শ্রমিক এলাকায়।

উৎসের তত্বাবধানে পরিচালিত নাট্যক্রিয়ার পাশাপাশি অপরাপর উন্নয়ন কর্মে নিজেকে সম্পৃক্ত করে তিনি নারী ও শিশু অধিকার, সমাজ উন্নয়নমূলক কর্মকাণ্ডে জনগুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন জীবদ্দশায়।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও দুই কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

গত বছর উৎসের সহায়তায় ইতিহাসের খসড়া প্রকাশনা সংস্থা থেকে তার রচিত গবেষণা গ্রন্থ ‘সুচক্রদণ্ডীর ইতিহাস: সমাজ ও সংস্কৃতি’ প্রকাশিত হয়।

আহাম্মদ কবীর রচিত উৎস প্রযোজিত উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে রয়েছে অভিযাত্রা, এইডস এইডস, আনবো সোনালী দিন, বাঁচতি হলি জানতি হবি, আহ্বান, সাবধানের মার নেই, আহ্বান পূন: পূণ, জাগো হৃদয় জাগো সংবিদ, বিকল্প পাঠাগার, সমতার দিন, মনলোক, অরক্ষিত দ্বীপশিখা ইত্যাদি।