শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কের বাংলা কমিউনিটি সাংবাদিকতাও নানা চ্যালেঞ্জের সম্মুখীন

বৃহস্পতিবার, এপ্রিল ১৩, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের ইফতার মাহফিল মঙ্গলবার (১১ এপ্রিল) নিউইয়র্কের জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে অনুষ্ঠিত হয়েছে। এতে ক্লাবের সদস্য-সদস্যা ছাড়াও সিনিয়র সাংবাদিক ও কমিউনিটির লিডার ও এক্টিভিস্টরা উপস্থিত ছিলেন।

আলোচনায় বক্তারা সংবাদ কর্মীদের নিজেদের পেশার স্বার্থে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। তারা বলেন, ‘পুরো বিশ্বেই সাংবাদিকতা পেশা একটি ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশে তো বটেই, বাক-স্বাধিনতার দেশ- এ আমেরিকাতেও সাংবাদিকরা নানা প্রতিকুলতার মধ্যে পড়েছেন। নিউইয়র্কের বাংলা কমিউনিটি সাংবাদিকতাও নানা চ্যালেঞ্জের সম্মুখীন। এ অবস্থায় সাংবাদিকদের মধ্যে ব্যপক ঐক্যের মাধ্যমে এসব চ্যালেঞ্জ মোকাবেলার বিকল্প নেই।’

ইফতারের আগে দোয়ায় দেশ ও প্রবাসের সকলের মঙ্গল কামনায় মোনাজাত পরিচালনা করেন জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারের ইমাম মাওলানা মোহাম্মদ সাদিক।

তিনি মোনাজাতের পূর্বে রোজার গুরুত্ব ও পালনীয় সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করেন।

ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি ও সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাধারণ
সম্পাদক ও প্রথম আলো উত্তর আমেরিকার চীফ রিপোর্টার মনজুরুল হক। এতে অতিথির বক্তব্য দেন ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এ্যাট লার্জ এ্যাটর্নি মঈন চৌধুরী।

ইফতার মাহফিলের পূর্বে ও পরে দেশ ও কমিউনিটির উন্নয়নে গণ মাধ্যমের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বক্তব্যের পর আলোচনায় অংশ নেন প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দেশকন্ঠের সম্পাদক দর্পণ কবীর, নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ওয়াজেদ এ খান, সাংবাদিক সাঈদ তারেক, কণ্ঠশিল্পী বেবী নাজনীন, প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ ও খবরডটকমের সম্পাদক মো. মশিউর রহমান মজুমদার, কার্যকরী কমিটির সদস্য আবু বকর সিদ্দিক।

ইফতার মাহফিলে কমিউনিটির ব্যক্তিদের মাঝে উপস্থিত হয়েছিলেন স্টার ফার্নিচারের কর্ণধার রকি আলিয়ান, সানম্যান গ্রুপের প্রেসিডেন্ট মাসুদ রানা তপন, স্মার্ট স্টাফিংয়ের প্রেসিডেন্ট দুলাল বেহেদু, এস্টোরিয়া ডিজিটাল ট্রাভেরসের কর্ণধার নজরুল ইসলাম, কমিউনিটি এক্টিভিস্ট সোলায়মান আলী, কাজী আজম, মাকসুদুল হক চৌধুরী, মো. গিয়াস উদ্দিন, আলমগীর খান আলম, আব্দুর রশিদ বাবু, বক্সার সেলিম, কণ্ঠশিল্পী মরিয়ম মারীয়া।

মাহফিলে আরো উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা খবর ডটকমের সম্পাদক শওকত ওসমান রচি, সিনিয়র সাংবাদিক আমান উদ দৌলা, নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মনোয়ারুল ইসলাম, প্রেস ক্লাবের কার্যকরী কমিটির সদস্য ও টিভিএন টুয়েন্টিফোরের তোফাজ্জল লিটন, দেশ কণ্ঠ’র সীমা সুস্মিতা, মাই টিভির মল্লিকা খান মুনা, সাপ্তাহিক প্রবাস’র পাপিয়া বেগম, স্যামুয়েল স্টিফেন পিনারু এবং এসএম সরোয়ার হোসেন, প্রেস ক্লাবের সদস্য ও সিবিএন টিভি ইউএসের সিইও মাহমুদুল হাসান পাহলভি, প্রেস ক্লাবের সদস্য ও আইভিটিভির স্পেশাল করেসপন্ডেন্ট হাসান মাহমুদ, জাগো নিউজের মুরাদ হোসেন, দৈনিক ভোরের ডাক’র নাজিউর রহমান সোহেল, দৈনিক জনকণ্ঠের সাদিয়া আফরিন, সিবিএন টিভি ইউএসের নিউজ প্রেজেন্টার অদ্বিতিয়া আজাদ, লেখিকা রিম্মি রুমান, এশিয়ান টিভির মামুন
হাওলাদার, আমাদের সময়ের মো. নাজমুল হোসাইন, মো. সোহেল হোসাইন, টিটু মিয়া, সাংবাদিক ফিরোজ কবির, চ্যানেল ৯০’র তরিকুল হোসাইন বাদল।