শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে আমেরিকান বাংলাদেশী প্রডিউসার্স এসোসিয়েশনের যাত্রা শুরু

শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: গঠিত হল যুক্তরাষ্ট্রের বসবাসরত বাংলাদেশী চলচ্চিত্র ও নাটক প্রযোজকদের সংগঠন ‘আমেরিকান বাংলাদেশী প্রডিউসার্স এসোসিয়েশন’। সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্ক সিটির জামাইকার আশা পার্টি হলে প্রযোজকদের বিশেষ সভায় এ এসোসিয়েশন গঠন করা হয়।

সভায় সর্বসম্মতিক্রমে আমেরিকান বাংলাদেশী প্রযোজকদের অধিকার রক্ষা এবং চলচ্চিত্রের মান উন্নয়ন, আর্থিক ও আইনি সহায়তা, প্রশিক্ষণ কর্মশালা ও বাংলা চলচ্চিত্রের আন্তর্জাতিকিকরণের উদ্দেশ্যে গঠন করা হয় ‘আমেরিকান বাংলাদেশী প্রডিউসার্স এসোসিয়েশন’। উপস্থিত সব প্রযোজকের সম্মতিক্রমে আহ্বায়ক কমিটি গঠন করা হয়; যারা সংগঠনের প্রাথমিক সব গঠন প্রক্রিয়া সম্পন্ন করে অতিদ্রুত পূর্ণাঙ্গ কমিটির হাতে দায়িত্ব হস্তান্তর করবে।

সভায় সবার ভোটে অলিভ আহমেদকে আহ্বায়ক, লিটু আনামকে কোষাধ্যক্ষ ও তরিকুল ইসলাম মিঠুকে প্রচার সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্যরা হলেন পরিচালক ও প্রযোজক রনি ভৌমিক, প্রযোজক ও অভিনেত্রী নোভা ফিরোজ, প্রযোজক ও অভিনেতা কাজী মারুফ, এমা শহীদুল্লাহ, আকাশ রহমান, এশা রহমান, হোসেন শাহরিয়ার তৈমুর, নজরুল ইসলাম রাসেল, জান্নাতুল ফেরদৌস টুম্পা, আনিসুর রহমান মিলন ও সৈয়দ ইরফান উল্লাহ।

সভায় গৃহিত হয় যে, শুধুমাত্র বাংলাদেশী বংশোদ্ভুত বৈধ আমেরিকান নাগরিক প্রযোজক যারা মুভি থিয়েটার, টেলিভিশন, ওটিটি ও স্বনামধন্য ফিল্ম ফেস্টিভ্যালের জন্য নাটক, চলচ্চিত্র কিংবা শর্ট ফিল্ম প্রযোজনা করেছেন এবং এরমধ্যেই যাদের কোন প্রডাকশন উল্লিখিত কোন মাধ‍্যমে প্রচারিত হয়েছে, শুধুমাত্র তারাই এ সংগঠনের সদস্যপদ পাবেন। তবে, শুধুমাত্র কোন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য নির্মিত কন্টেন্ট বা তেমন কন্টেন্ট ক্রিয়েটর এ ক‍্যাটেগরির আওতায় পড়বে না।

অলিভ আহমেদ সব প্রবাসী প্রযোজককে একই ছাতার নিচে থেকে পরস্পরের সহযোগী হয়ে কাজ করার আহ্বান জানান।

কাজী মারুফ বলেন, ‘এত দিন আমরা বিচ্ছিন্নভাবে কাজ করেছি। এবিপিএ বাংলা চলচ্চিত্রের বিশ্বায়নে কাজ করবে এও নর্থ আমেরিকায় হবে চলচ্চিত্রের নতুন ইন্ডাস্ট্রী।’