শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে প্রবাসী সুরক্ষা আইন বাস্তবায়ন কমিটির সেমিনার অনুষ্ঠিত

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: বিশ্বের নানা দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সুরক্ষার জন্য ‘প্রবাসী সুরক্ষা আইন’ প্রণয়নসহ তিন দফা দাবি জানিয়েছে প্রবাসী সুরক্ষা আইন বাস্তবায়ন কমিটি ইউএসএ ইনক।

শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় নিউইয়র্ক সিটির কুইন্সের জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে সেমিনারের মাধ্যমে এসব দাবি তুলে ধরা হয়।

দাবি তিনটা হল দেশে প্রবাসীদের প্রটেকশন বা সুরক্ষা দেয়ার লক্ষ্যে ‘প্রবাসী সুরক্ষা আইন’ নামে একটি বিশেষ আইনের ব্যবস্থা চালু করা; তিন থেকে ছয় মাসের মধ্যে দেশে প্রবাসীদের অভিযোগ মামলা-মোকদ্দমা নিষ্পত্তি করার লক্ষ্যে প্রবাসী বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা, দেশের প্রতিটি জেলায় বিশেষ ট্রাইব্যুনাল দ্বারা বিচারব্যবস্থা নিশ্চিত করতে হবে এবং এ বিশেষ ট্রাইব্যুনালের নিয়ন্ত্রণাধীনে একটি মোবাইল কোর্ট ব্যবস্থা ঢাকা এয়ারপোর্টে চালু করে দ্রুততার সাথে প্রবাসীদের অথবা যে কোন যাত্রীর অভিযোগ নিষ্পত্তি করতে হবে।

সেমিনার সঞ্চালনা করেন সংগঠনের সেক্রেটারি মোহাম্মদ আলী।

সেমিনারের বক্তৃতা করেন সংগঠনের উপদেষ্টা এডভোকেট নাসির উদ্দিন, এটর্নি মঈন চৌধুরী, আহ্বায়ক এডভোকেট মাহাবুবুর রহমান বকুল।

সেমিনারে বক্তারা জাতীয় সংসদে ৩০ জন প্রবাসী রাখার পাশাপাশি প্রবাসে দলীয় রাজনীতি বন্ধের দাবি জানান।

সেমিনারে মঈন চৌধুরী বলেন, ‘দ্বৈত নাগরিক্ত, সংসদে প্রবাসীদের আসন দেয়া- এগুলো খুবই গুরুত্বপূর্ণ। দাবিগুলো পূরণ হলে প্রবাসীরা নিবিঘ্নে ও নিরাপদে বাংলাদেশে যেতে পারবে এবং তাদের জান-মাল হেফাজত থাকবে বাংলাদেশে।’

সিএন/আলী