সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বৃহস্পতিবার, জুন ৮, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কার্যালয়ে বুধবার (৭ জুন) বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান প্রধান অতিথি ছিলেন। ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মো. মেহেদী হাসান, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার মো. মাহমুদুল হাসানসহ সরকারি-বেসরকারি এক্সচেঞ্জ হা্উসের প্রতিনিধি, বিদেশী ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়িক, সংস্কৃতি ও মিডিয়া অঙ্গনের নেতৃবৃন্দ সেমিনারে অংশ নেন।

অনুষ্ঠানে মোহাম্মদ ইমরান বাণিজ্য-বিনিয়োগসহ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের বহুমাত্রিকতা ও গভীরতা উল্লেখপূর্বক বাংলাদেশের স্বার্থ সংরক্ষণে সকলকে নিয়ে কাজ করার আশাবাদ পূনঃব্যক্ত করেন। আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অবিস্মরণীয় উন্নয়ন ও অগ্রগতির চিত্র তুলে ধরে তিনি বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের ব্যবসায়-বাণিজ্য বৃদ্ধির ব্যাপারে সকলকে উৎসাহিত করেন। তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন, সহজ লভ্য ও দক্ষ শ্রমশক্তি, কৌশলগত অবস্থান, ক্রমবর্ধমান আভ্যন্তরীন বাজার, সরকারঘোষিত সুযোগ-সুবিধা ও প্রণোদনার কথা উল্লেখ করে বাংলাদেশকে শিল্প কারখানা স্থাপন ও বিদেশী বিনিয়োগের আদর্শ স্থান হিসেবে মন্তব্য করেন। তিনি যুক্তরাষ্ট্রের মূলধারার ব্যবসায়ীসহ প্রবাসীদের বাংলাদেশে আরো বেশী মাত্রায় বিনিয়োগের আহবান জানান। আর্থ-সামাজিক উন্নয়নে রেমিট্যান্সের গুরুত্ব বর্ণনা করে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করার ব্যাপারে একচেঞ্জ হাউসগুলোকে পদক্ষেপ গ্রহণের আহবান জানান। তিনি সরকার প্রণীত পদক্ষেপগুলো ব্যাপক প্রচারের মাধ্যমে জনসচেতনা সৃষ্টিতে এক্সচেঞ্জ হাউসগুলোর সহযোগিতা কামনা করেন। বর্তমান বিশ্ববাস্তবতায় সব দেশের মত বাংলাদেশও অর্থনৈতিক ক্ষেত্রে যে সব চ্যালেঞ্জ মোকাবেলা করছে, তা তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে যে আজ আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হয়েছে, তা অব্যাহতভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।

রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান প্রবাসীদের সার্বিক কল্যাণ নিশ্চিতকরণে তার প্রত্যয় ব্যক্ত করে প্রবাসীদের সেবার মান সমুন্নত রাখার উপর গুরুত্বারোপ করেন। পরে তিনি সেমিনারে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সেমিনারে উপস্থিত বিদেশী অংশগ্রহণকারীরা বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার প্রশংসা করেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মো. মেহেদী হাসান। তিনি বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মধ্যেকার বিরাজমান অর্থনৈতিক সম্পর্কের উপর আলোকপাত করেন। তিনি বিনিয়োগের ক্ষেত্রগুলো চিহ্নিত করেন, যার মধ্যে রয়েছে তৈরি পোশাক ছাড়াও কৃষিপণ্য, কৃষি প্রক্রিয়াজাতকরণ, ওষুধ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্বাস্থ্য সেবা ও চিকিৎসা সরঞ্জামাদি, অটোমোবাইল, সুনীল অর্থনীতি, জাহাজ নির্মাণ শিল্প, নবায়নযোগ্য জ্বালানী ও পর্যটন খাত। প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগে নিরাপত্তা নিশ্চিত কল্পে সরকার ঘোষিত বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করে তিনি প্রবাসী বাংলাদেশীদের বেশী বেশী করে বিনিয়োগের আহবান জানান।

সোনালী এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দেবশ্রী মিত্র প্রচলিত বিনিয়োগের পাশাপাশি স্টক ও বন্ডে বিনিয়োগের সুবিধাগুলোর উপর প্রবাসীদের দৃষ্টি আকর্ষণ করেন। রেমিট্যান্সের ক্ষেত্রে সরকারী প্রণোদনার সুবিধা গ্রহনপূর্বক তিনি সকলকে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহবান জানান।

কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম সূচনা বক্তব্যে বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ হিসেবে উল্লেখ করে ব্যবসায় ও বিনিয়োগ বান্ধব পরিবেশ ও নিয়ামকগুলোর বর্ণনা করেন। অর্থনৈতিক ক্ষেত্রে সরকারের সাফল্য বিবৃত করে ২০৪১ রূপকল্প অর্জন ও বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়নে সকলকে আরো কার্যকরী ও অর্থবহ অবদান রাখার জন্য আবেদন জানান।

তিনি বাণিজ্য-বিনিয়োগ ও রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে কনস্যুলেট গৃহিত সাম্প্রতিক পদক্ষেপ, বিভিন্ন সময়ে আয়োজত সেমিনার ও সভার কথা উল্লেখ করে কনস্যুলেটের এ প্রচেষ্টা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পূনঃব্যক্ত করেন।