মঙ্গলবার, ২১ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে শেখ কামালের ৭৪তম জন্ম বার্ষিকী উদযাপন

সোমবার, আগস্ট ৭, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে শনিবার (৫ আগস্ট) যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্ম বার্ষিকী উদযাপন করা হয়েছে।

কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলামের নেতৃত্বে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়া হয়।

অনুষ্ঠানে শেখ কামালের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। শেখ কামাল, বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্য প্রয়াতসহ মুক্তিযুদ্ধের সকল শহিদের আত্মার মাগফেরাত কামনা করে এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

বক্তব্যে কনসাল জেনারেল শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি মুক্তিযুদ্ধে এবং বাংলাদেশের শিল্প সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে শেখ কামালের অবদানের কথা স্মরণ করেন। স্বাধীন বাংলাদেশের ক্রীড়া ও সংস্কৃতির উন্নয়নে শেখ কামালা ছিলেন পথিকৃৎ বলে কনসাল জেনারেল মন্তব্য করেন।

তিনি আরো বলেন, ‘শেখ কামালের কর্মময় জীবন ও আদর্শ সব সময় আমাদের যুব সমাজের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। কনসাল জেনারেল শেখ কামালের কর্মময় জীবন ও বাংলাদেশের ক্রীড়া, শিল্প, সংস্কৃতি ও রাজনীতিতে তার অবদান সম্পর্কে নতুন প্রজন্মকে জানানোর জন্য সবাইকে আহবান জানান।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে বসবাসরত শেখ কামালের স্ত্রী প্রয়াত সুলতানা কামালের বড় বোন খালেদা রহমান টেলিফোনে সংযুক্ত হয়ে স্মৃতিচারণ করেন।

অন্য বক্তারা ক্যাপ্টেন শেখ কামালের আলোকিত জীবন ও কর্মের উপর আলোকপাত করতে গিয়ে বাংলাদেশের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে তার অবদানের কথা স্মরণ করেন।