মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে ভিন্ন ভিন্ন ব্যানারে জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত

সোমবার, জুন ৩, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রাক্তন রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মে) আরাফাত রহমান কোকো স্মৃতি সংসদ, জ্যাকসন হাইটস এলাকাবাসী, যুক্তরাষ্ট্র নিউইয়র্ক স্টেট বিএনপির উদ্যোগে মিলাদ মাহফিল, দোয়া-মোনাজাত, আলোচনা সভা ও তবারক বিতরণ করা হয়।

জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় স্টেট বিএনপির সভাপতি অলিঊল্লাহ আতিকুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাঈদুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় জিয়াউর রহমানের জীবন-কর্ম নিয়ে উদ্বোধনী বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য গিয়াস আহমেদ।

তিনি বলেন, ‘বহুজাতিক গণতন্ত্রের প্রবক্তা জিয়াউর রহমানের বিস্ময়কর নেতৃত্বে পঁচাত্তর পরবর্তী একদলীয় স্বৈরশাসনের কবল থেকে জাতি মুক্তিলাভ করেছিল। বর্তমানে পুনরায় নব্য স্বৈরাচারের কবলে নিপতিত হয়েছে বাংলাদেশ ও গণতন্ত্র। এ অবস্থার অবসান ঘটিয়ে খালেদা জিয়ার নেতৃত্বে ফের বাংলাদেশে গণতান্ত্রিক সরকার পুনপ্রতিষ্ঠার করতে হবে।’

সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুল লতিফ সম্রাট। বিশেষ অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য জিল্লুর রহমান জিল্লু। প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির প্রাক্তন সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল। স্বাগত বক্তব্য দেন নিউইয়র্ক স্টেট বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জসিম উদ্দিন।

সভায় বিশেষ অতিথির মধ্যে আলোচনায় আরো অংশ নেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক গোলাম ফারুক শাহীন, যুবদলের সাবেক কেন্দ্রীয় নেতা এমএ বাতিন, বিএনপির নেতা কাজী আসাদুল্লাহ, স্টেট বিএনপির সিনিয়র জয়েন্ট সেক্রেটারি মো. আরিফুর রহমান, সাংগঠনিক সম্পাদক রইচ উদ্দিন, নিউইয়র্ক মহানগর উত্তর বিএনপির সভাপতি আহবাব চৌধুরী খোকন ও সাধারণ সম্পাদক ফয়েজ চৌধুরী, শাহাদৎ বার্ষিকী-সমাবেশের আহবায়ক আমিনুল ইসলাম চৌধুরী, সদস্য সচিব দেওয়ান কাউসার, যুগ্ম আহবায়ক মো. আশরাফ হোসেন, প্রধান সমন্বয়কারী হুমায়ুন কবীর, সমন্বয়কারী মাইনুল করিম টিপু, যুগ্ম সদস্য সচিব এমএ কাইয়ুম।

উপস্থিত ছিলেন ওয়াহেদ আলী মন্ডল, আনিসুর রহমান, মনির হোসেন, আনোয়ার হোসেন, মীর মশিউর রহমান, এআর মাহবুব, জাফর তালুকদার, জিয়াউল হক মিশন।

অলিঊল্লাহ আতিকুর রহমানের নেতৃত্বে আলোচনা সমাবেশের পর জিয়াউর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত এবং খালেদা জিয়ার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর তবারক বিতরণ করা হয় হাজারো প্রবাসী ও বিএনপির নেতা-কর্মীদের মধ্যে।

একই দিন দুপুরে বাংলাদেশ স্ট্রিটে একটি পার্টি হলের সামনে ‘জ্যাকসন হাইটস এলাকাবাসী’র ব্যানারে প্রতি বছরের মত এবারো জিয়াউর রহমানের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া-মোনাজাত ও তবারক বিতরণের কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন বিএনপির নেতা গিয়াস আহমেদ, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আসেফ বারি টুটুল, রাজনীতিক ফাহাদ সোলায়মান, যুক্তরাষ্ট্র যুবদলের সদ্য বিদায়ী সভাপতি জাকির এইচ চৌধুরী, যুবদলের নেতা আমানুল্লাহ আমান।

এছাড়াও, জিয়াউর রহমানের মৃত্যু বার্ষিকীতে বিএনপি এবং বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা ভিন্ন ভিন্ন ব্যানারে আলাদা কর্মসূচি পালন করেন। এ সময় নেতাকর্মীরা বিএনপির প্রতিষ্ঠাতার বর্ণাঢ্য জীবনের স্মৃতিচারণ করেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্ম নেন। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। ১৯৭৭ সালের ২১ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেন তিনি। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামে এক দল বিপথগামী সেনাসদস্যের হাতে সাবেক এ প্রেসিডেন্ট খুন হন।