রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে ‘মিরসরাই এসোসিয়েশন ইউএসএ’র বৈশাখ উদযাপন ও ঈদ পুর্নমিলন

শনিবার, মে ৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: বৈশাখ এলেই বর্ষ বরণের আনন্দে মেতে ওঠে পুরো বাঙালি জাতি। যুক্তরাষ্ট্র প্রবাসী নানা সংগঠন বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনে প্রতি বছর মাসব্যাপী নানা কর্মসূচি হাতে নেয়। এবার সে উদযাপনে সামিল হয়েছে মিরসরাই এসোসিয়েশন ইউএসএ-এনের সদস্যরা। পুরনো জীর্ণতাকে পেছনে ফেলে ব্যক্তিগত, ধর্মীয়, সাম্প্রদায়িক ও শ্রেণিগত অবস্থানের ঊর্ধ্বে উঠে বাঙালির শত শত বছরের ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি ও অসাম্প্রদায়িক মানবিক চেতনার লালন ও বার্তা সর্বত্র ছড়িয়ে দেয়ার মূলমন্ত্র নিয়ে নিউইয়র্কের ইকরা পারটি সেন্টারে এ জমজমাট আয়োজন সম্পন্ন হয়। সেই সাথে ঈদ পুর্নমিলন পুরো আয়োজনে দেয় ভিন্ন মাত্রা।

রোববার (৩০ এপ্রিল) সকাল ১১টায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। পরে এসো হে বৈশাখ এসো এসো’- সমবেত সংগীতের পর বৈশাখী উদযাপনে মেতে ওঠেন যুক্তরাষ্ট্রের মিরসরাইবাসী। পুরো মিলনাতন হয়ে ওঠে এক টুকরো মিরসরাই। অতিথীরা বাাঙালির ঐতিহ্যবাহী পোশাক, শাড়ী ও পাঞ্জাবী পরে অনুষ্ঠানে অংশ নেন। অনুষ্ঠানের সাথে চলে মজার মজার সব খাবারের আয়োজন। শুরুতে পানতা ইলিশের সাথে নানা রকম মুখরোচক ভর্তা ও দেশীয় নানা পদের খাবারের স্বাদ নেন অতিথীরা। হারিয়ে যান নিজ দেশের অনুভূতিতে। যুক্তরাষ্ট্রে মিরসরাইয়ের এ সংগঠন যেন দেশীয় সংস্কৃতি রক্ষার উদাহারণ হয়ে ওঠে।

খাবারের সাথে মঞ্চে চলে নানা আয়োজন। নাচ, গান, পুথি পাঠ, ও গণ সংগিত পরিবেশনা ছিল মূল আর্কষণ। সেই সাথে চলে আলোচনা অনুষ্ঠানও। মিরসরাই এসোসিয়েশনের এবারের বৈশাখ উদযাপনের মূল চমক ছিল প্রবাসের পরিচিত মুখ কাজী আশরাফ হোসেন নয়নের আনুষ্ঠানিকভাবে এ সংগঠনে যোগদান। সমিতির ফর্ম নিজ হাতে পূরণ করে মিরসরাই এসোসিয়েশনের সাথে যুক্ত হন তিনি। তাকে ফুল দিয়ে সংগঠনে যুক্ত করে নেন সমিতির সাধারণসম্পাদক আরিফুল ইসলাম ভূইয়া।

এ সময় কাজী নয়ন বলেন, ‘মিরসরাইবাসীর প্রাণের সংগঠন মিরসরাই এসোসিয়েশন।’ তিনি এ সংগঠণে যোগ দিতে পেরে নিজেকে গর্বিত মনে করেন। আগামীতে এ সংগঠনকে এগিয়ে নিতে সব ধরনের সহোযোগিতার আশ্বাস দেন নয়ন।

অনুষ্ঠানের সভাপতি সমিতির উপদেষ্টা জয়নাল আবেদিন জাহাঙ্গীর বলেন, ‘এটাই যুক্তরাষ্ট্রে মিরসরাই প্রবাসীদের মূল সংগঠন। এখানে মিরসরাইয়ের প্রায় সব প্রবাসী সামিল হয়েছেন।’

মিরসরাই প্রবাসীদের বিভ্রান্ত না হয়ে এ সমিতির ছাতার নিচে সমবেত হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন নির্বাহী উপদেষ্টা কাওসার চৌধুরী, কার্যনির্বাহী সদস্য ফখরুদ্দিন ভূইয়া, উপদেষ্টা প্রণব বৈদ্য, সুব্রত বৈনিক, সদস্য হাফিজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আবু তাহের মিয়া।

বক্তারা সবাই মিরসরাইবাসীকে এ মিলন মেলায় যোগ দেয়ার জন্য ধন্যবাদ জানান। সেই সাথে আগামীতে আরো জমজমাট আয়োজনের প্রতিশ্রুতি দেন।

পরে সমাপনী বক্তব্যে আগামী ৬ আগস্ট সমিতির বার্ষিক বনভোজনে অংশ নেয়ার জন্য মিরসরাইবাসীকে অগ্রিম দাওয়াত দেন সাধারণ সম্পাদক আরিফ ভূইয়া।

এছাড়া, এ আয়োজনে অংশ নেন ফারহানা শারমিন সুমি, তাহমিনা আক্তার কলি, নাদিয়া সোবহান লিলি, সাজেদা বেগম সাজু, সুলতানা আক্তার লাকী, নাসরিন খন্দকার, নূর ছাবা পূর্নী, রোজিনা মন্জু মিনু, হায়দার টিপু, জিএম মোর্শেদ, মাইন উদ্দিন খন্দকার, বিপ্লব দে প্রমুখ।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণের মধ্যে দিয়ে শেষ হয় এ আয়োজন। অনুষ্ঠান পরিচালনা করেন সমিতির প্রচার সম্পাদক শান্তু বিশ্বাস।