মঙ্গলবার, ২১ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে রকল্যান্ড রিট্রিট অ্যান্ড বুক ফেয়ার করল বেঙ্গলি ইন্টারন্যাশনাল লিটারারী সোসাইটি

রবিবার, আগস্ট ৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রর নিউইয়র্কে চেস্টনাট রিজে ২৯-৩০ জুলাই প্রথম বারের মত রকল্যান্ড রিট্রিট অ্যান্ড বুক ফেয়ার করেছে বেঙ্গলি ইন্টারন্যাশনাল লিটারারী সোসাইটি। লেখক-প্রকাশক-কবি-সাহিত্যিকের পদভারে মুখরিত ছিল চেস্টনাট রিজ। প্রবাস প্রজন্মে বাংলা সংস্কৃতির ফল্গুধারা প্রবাহিত করার লক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়। ‘বনের মাঝে লেখার খোঁজে’ এ স্লোগানে ৩০ জুলাই প্রথম দিন আনুষ্ঠানিক উদ্বোধনের আগে সকালে ছিল বনের মাঝে হাঁটা, ইয়োগা ও সাঁতারকাঁটা। ছিল ক্যাম্পিংও।

উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান ইংরেজী ভাষার সঙ্গীত শিল্পীরা বাংলায় ‘আমার সোনার বাংলা’ জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সোসাইটির প্রতিষ্ঠা সভাপতি ধনঞ্জয় সাহা ও ইভেন্ট কমিটির আহবায়ক মৌ মধুবন্তী। সঞ্চালনা করেন লেখক মানসী সাহা। অনুষ্ঠান উদ্বোধন করেন প্রতিবন্ধী স্কুল অট্রো স্পীচট স্কুলের প্রতিষ্ঠাতা জ্যানেট রড্রিগেজ। প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। বিশেষ অতিথি ভারতের নারীবাদী কবি সুবোধ সরকার যুক্ত হয়েছিলেন অনলাইনে। জুমে রাইটিং ফ্রম দি রিডার্স পার্সপ্যাক্টিভের উপর বক্তব্য দেন নর্থ ক্যারোলাইনা থেকে প্রফেসর জর্জ গোপেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন সাউথ ক্যারোলাইনা থেকে নিউরোসাইকোলজিস্ট হাওয়ার্ড র‌্যানকিন। তার বিষয় ছিল হাউ নট টু থিঙ্ক অ্যান্ড রাইট ইফেক্টিভলী। এছাড়া, কবিদের স্বরচিত কবিতা ও গল্প পাঠে অংশ নেন কবি বেনজির শিকদার, বিমল সরকার, মৌ মধুবন্তী, সবিতা দাস সুতার, মোহাম্মাদ মিজানুর রহমান, শহিদ রাজু, বিদিয়া মুরলীধর, কুলসুম আক্তার সুমী, বনানী সিনহা, গ্যালিলি ডেমাইও, মুনমুন সাহা, নবনীতা দিমিত্রা, হাওয়ার্ডব্ল্যাঙ্কিন, উইলিয়াম টাইলার প্রমুখ।

দ্বিতীয় দিনের অনুষ্ঠান বহ্নিশিখা গ্রুপের ক্ষুদে শিল্পীরা বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত গেয়ে শোনায়। অনিমিতা সাহা বাংলা জাতীয় সঙ্গীত ও অন্যান্য কিছু বাংলাগানের অনুবাদ করেছেন ইংরেজী ভাষার দর্শকদের জন্যে।

অতিথিদের থাকার ব্যবস্থা ছিল সভাস্থল সংলগ্ন হোল্ডিং হাউজে। থাকা খাওয়া ছিল রেজিস্ট্রেশন ফির মধ্যেই। প্রোগ্রামের সুবিধার্থে ইভেন্ট ব্রাইটে রেজিষ্ট্রেশনের ব্যবস্থা ছিল। তার থেকে ৫০ ডলারের কূপন দেয়া হয় রেজিষ্টার্ড অংশগ্রহণকারীদেরকে বই ও অটিস্টিক নারী-পুরুষের তৈরি ক্রেফট কেনার জন্য। নিউইয়র্কে এই প্রথম রেজিস্ট্রেশন ফি নিয়ে সাহিত্যানুষ্ঠান করল বেঙ্গলি ইন্টারন্যাশনাল লিটারারী সোসাইটি।

২১ বছরের উপরে অটিস্টিক যুবক-যুবতীর জন্য শিক্ষামূলক প্রতিষ্ঠান এন্ডেভার ২১+ এর অটিস্টিক শিক্ষার্থীদের লেখা কবিতা পাঠের আসর ছিল সংবেদনশীল। যার নেতৃত্ব দেন গ্যালিলি ডেমাও। মালবেরি স্থানীয় ব্যান্ডের (গ্যালিলি, নাটালি, জেনি, লেলিয়ানা ও জন) ইংরেজী গান ছিলো বেশ মনোমুগ্ধকর। স্প্যানিশ কবি ড্যানিয়েলার ইংরেজী ও স্প্যানিশ কবিতা পাঠ শুনে সবাই মুগ্ধ হন। গৌতম সাহার রচিত ও তার কণ্ঠে বাংলা গানের সাথে ইংরেজী ও স্প্যানিশ গানের মেলডি ছিল দারুন।
ইউরিথিমি স্কুলের শিক্ষক এলসা মেককউলি নিপূনভাবে দেখিয়েছেন বাংলা ও ইংরেজি শব্দ এবং বাক্যের দেহ সঞ্চালনা যেটা চিক্তিসামূলক।

মোহাম্মাদ নাসির শিকদার আলোকপাত করেন কি করে অভিসিটিমুক্ত হয়ে সুস্থভাবে মনোযোগ দিয়ে সাহিত্য চর্চা করা যায়। শুভেচ্ছা বক্তব্য দেন রিনা সাহা ও হুসনে আরা। মৌ মধুবন্তীর সঞ্চালনায় নির্দিষ্ট শব্দের ব্যবহারে মোট সাতজন কবি বনের মধ্যে বসে কবিতা লিখেছেন। এতে প্রথম পুরস্কার জিতে নেন বাংলাদেশ থেকে আগত সাংবাদিক শহিদ রাজু। জলবায়ু সচেতন সংগঠক, লেখক ও পারফর্মারদের হাতে এওয়ার্ড, সার্টিফিকেটের সাথে তুলে দিয়েছিলেন ধনঞ্জয় সাহার নিজ হাতে লাগানো চোখ জুড়ানো গাছের চারা। দুই দিনের উপস্থিত লেখকেদেরকে উত্তরীয় পরিয়ে সম্মাননা জানানো হয়।

দ্বিতীয় দিনেও টি ব্রেকে ও লাঞ্চে থ্রি ফোল্ড ক্যাফের কুক জেসির হাতের আমেরিকান খাবার ছিল অত্যন্ত সুস্বাদু। এর সাথে উত্তম সাহা যোগ করেন বাংলাদেশী চিকেন বিরিয়ানী ও সেদ্ধ ডিম। এ সময় বক্তব্য দেন স্বামী সুমনাসানন্দা মহারাজ। এই পর্ব পরিচালনা করেন বিবেকানন্দ স্টাডি এন্ড ফিলান্থ্রোপিক সোসাইটির কর্ণধার প্রকাশ চক্রবর্তী। দর্শনটি ছিল বডি, মাইন্ড এন্ড স্পিরিট- বিষয়টি সম্পৃক্ত ছিল দার্শনিক ও কবি রুডলফস্টেইনারের দর্শনের সাথে।

অনুষ্ঠানে দুই দিনই সঙ্গীত পরিবেশন করেন সামিনা খন্দকার। দুই দিনই বইয়ের স্টল বিশেষভাবে এক ঘন্টা করে ওপেন রাখা হয়েছিল ক্রেতাদের জন্য শুধু বই কেনা ও সিগ্নেচারের জন্য। মোট ১৭ জন কবি-লেখকের বই ছিল স্টলগুলোতে। কালের চিঠি প্রকাশনার স্টলও ছিল। এই বইমেলায় ২০০’র বেশি বই বিক্রি হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। কালের চিঠির প্রকাশক বিমল সরকার পরিচয় করিয়ে দেন তার গ্লোবাল ভিলেজ অয়েলফেয়ার গ্রুপকে।