শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে শেহবাজ শরিফের সাথে সাক্ষাৎ; সার্ক পুনরুজ্জীবনে পাকিস্তানের সহায়তা চাইলেন ইউনূস

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০২৪

প্রিন্ট করুন
শেহবাজ শরিফ ও মুহাম্মদ ইউনূস

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক সহযোগিতার সর্ববৃহৎ প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত সার্ক পুনরুজ্জীবনে পাকিস্তানের সহায়তা চেয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বুধবার (২৫ সেপ্টেম্বর) সকালে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ইউনূসের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় পাকিস্তান সরকারের প্রতি এ সহায়তা কামনা করেন ইউনূস।

সাক্ষাৎকালে দুই নেতা দ্বিপাক্ষিক সহযোগিতা পুনরুজ্জীবনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

মুহাম্মদ ইউনুস বলেন, ‘আঞ্চলিক সহযোগিতা বাড়াতে সার্ক পুনরুজ্জীবন একটি ভাল উপায় হতে পারে এবং এ ব্যাপারে তিনি পাকিস্তানের সমর্থন কামনা করেন।’

শেহবাজ শরিফ ইউনূসের এ উদ্যোগের প্রতি সমর্থন প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং দক্ষিণ এশিয়ার দেশগুলো যেন আঞ্চলিক প্ল্যাটফর্মটিকে ধাপে ধাপে পুনরুজ্জীবিত করার উদ্যোগ নেন, সে প্রস্তাব দেন।

শরিফ বলেন, ‘বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে বহুপক্ষীয় সহযোগিতা বাড়াতে উভয় দেশের পারস্পারিক সম্পর্কের মধ্যে একটি ‘নয়া অধ্যায়’ খুলতে হবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের সম্পর্ক পুনরুজ্জীবন অত্যন্ত জরুরি।’

শরীফ বাংলাদেশে পোশাক ও চামড়া শিল্পে বিনিয়োগে পাকিস্তানের আগ্রহের কথা উল্লেখ করেন।

মুহাম্মদ ইউনুস দুই দেশের যুবসমাজের মধ্যে পারস্পারিক কর্মসূচি বিনিময়ের প্রস্তাব করেন।

সাক্ষাৎকালে উভয় নেতা পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা এবং দুই দেশের মধ্যে যৌথ কমিশন পুনরায় চালু করার ব্যাপারে আলোচনা করেন।

সাক্ষাৎকালে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন উপস্থিত ছিলেন।