সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্ক কনস্যুলেটের মাধ্যমে অন্তর্বর্তী সরকারের হাছে ১৩ দাবি প্রবাসী বাংলাদেশী ফোরামের

সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: মবাংলাদেশের অন্তরবর্তী সরকারের কাছে প্রবাসীদের পক্ষে ১৩ দফা দাবি পেশ করেছে যুক্তরাষ্ট্রের ‘প্রবাসী বাংলাদেশি ফোরাম।’

দাবি সম্বলিত আবেদন বুধবার (১৮ সেপ্টেম্বর) নিউইয়র্ক কনস্যুলেটের মাধ্যমে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস ও প্রবাসী কল্যাণ উপদেষ্টা আসিফ নজরুল বরাবর পাঠানো হয়েছে।

ফোরামের আহ্বায়ক ফখরুল আলমের নের্তৃত্বে প্রতিনিধি দল নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে কনসাল জেনারেল মো. নাজমুল হুদার কাছে ১৩ দফা দাবি সম্বলিত আবেদন পত্র হস্তান্তর করেন।

এ সময় উপস্থিত ছিলেন ফোরামের সদস্য মহসীন আর পাটোয়ারি, কমিউনিটি বোর্ড মেম্বার শাহজাহান শেখ ও আহসান হাবীব, কমিউনিটি অ্যাক্টিভিস্ট কাজী আজহারুল হক মিলন, শামীম আহমেদ, এমএইচ মতিন, কনস্যুলেট জেনারেলের ডেপুটি কন্সাল জেনারেল এসএন নাজমুল হাসান, কাউন্সেলর ও হেড অব চ্যান্সেরি ইসরাত জাহান।

প্রবাসীদের ১৩ দাবির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল নিউইয়র্ক-ঢাকা-নিউইয়র্ক রুটে বিমানের সরাসরি ফ্লাইট চালু; নিউইয়র্কসহ পুরো বিশ্বের বাংলাদেশ কনস্যুলেট ও দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র চালু করা; নিউইয়র্কসহ পুরো বিশ্বের বাংলাদেশ কনস্যুলেট ও দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের ভোট দেয়ার ব্যবস্থা করা; ঢাকাস্থ হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ করা; দ্বৈত নাগরিকত্বের ক্ষেত্রে হয়রানি বন্ধ করা; কনস্যুলেট সেবা বৃদ্ধি করে প্রবাসীদের পাসপোর্ট নবায়ন, জন্মসনদ, মৃত্যুসনদ, দেশের সম্পত্তি হস্তান্তরে পাওয়ার অব অ্যাটর্নি প্রদানের মত কাজগুলো সহজ করা; যে কোন প্রবাসী বাংলাদেশির মৃতদেহ বিনা খরচে দেশে নেয়ার ব্যবস্থা করা।