শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নিউইয়র্ক সিটির জ্যামাইকায় হয়ে গেল ‘নজরুল জয়ন্তী’

বুধবার, অক্টোবর ১৮, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ‘নজরুল একাডেমি’র দশক পূর্তি উপলক্ষে শনিবার (১৪ অক্টোবর) নিউইয়র্ক সিটির জ্যামাইকার মেরি লুইস একাডেমি মিলনায়তনে হয়ে গেল ‘নজরুল জয়ন্তী’।

অনুষ্ঠানে নজরুল গবেষক অ্যামিরিটাস অধ্যাপক উইনস্টন ল্যাঙলি বলেছেন, ‘নজরুল একজন পরিপূর্ণ বাঙালি হিসেবে সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, রাজনৈতিক হানাহানি, শাসন-শোষণের বিরুদ্ধে লড়ে গেছেন। তিনি আজীবন মানুষের কল্যাণে নিজের জীবন উৎসর্গ করেছেন।’

রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্কের অ্যামিরিটাস অধ্যাপক ও ম্যাসাচুসেটস সিটিতে অবস্থিত বস্টন বিশ্ববিদ্যালয়ের ম্যাককরম্যাক গ্র্যাজুয়েট স্কুলের সিনিয়র ফেলো উইনস্টন ল্যাংলি মানবাধিকার, বিশ্বব্যবস্থা, ধর্ম ও রাজনীতির বিকল্প মডেল নিয়ে আজীবন কাজ করেছেন। তার প্রকাশনাগুলির মধ্যে রয়েছে ‘কাজী নজরুল ইসলাম: দ্য ভয়েস অব পোয়েট্রি অ্যান্ড দ্য স্ট্রাগল ফর হিউম্যান হোলনেস’।

জিয়াউদ্দীন আহমেদের সঞ্চালনায় ‘বিশ্বায়নে নজরুল’ বিষয়ক এই আলোচনায় আরো অংশ নেন নজরুল গবেষক গুলশান আরা কাজী, কাজী বেলাল ও অধ্যাপক রেচেল ফেল ম্যাকডেরমট।

আলোচনায় বক্তারা বলেন, ‘নজরুল আজীবন সাম্যের যে গান গেয়েছেন, তা প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। স্বাধিকার থেকে স্বাধীনতা অর্জনে যে পথ রচিত হয়েছিল, তার পেছনে সাম্যের কবি নজরুলের সৃষ্টিশীল রচনা অনুপ্রেরণা যুগিয়েছে।’

ডানা ইসলামের সঞ্চালনায় সন্ধ্যায় ‘সৃষ্টি সুখের উল্লাসে’ মন্ত্রে উজ্জীবিত এ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শাহ আলম দুলাল। নজরুলের কবিতা, গান, আবৃতি ও নৃত্য করেন নজরুল একাডেমি ইউএসএ’র ছাত্র-শিক্ষকরা। এতে অংশ নেন নাহরীন ইসলাম, কবির কিরন, রুমানা মাহজাবিন, ফারুক আজম।

অনুষ্ঠানে বিশেষ নৃত্য করে বাংলাদেশ একাডেমি অব পারফর্মিং আর্টস (বাফা)। নতুন প্রজন্মের শিল্পীদের নজরুল সঙ্গীত পরিবেশনায় অংশননেয় শৌভিত রয় চৌধুরী, ঋতুজা ব্যানার্জি, সৃজিতা হিয়া, ঋতিকা ব্যানার্জি।

‘বল বীর, চির উন্নত মম শির’ বিদ্রোহী কবিতা’র ওপর নৃত্য-কাব্য পরিবেশন করেন শিল্পী মেহের কবির ও নীলা জারিন। ছিল নজরুল সঙ্গীত বিশেষজ্ঞ নিরুপমা রহমানের অনবদ্য পরিবেশনা।

অনুষ্ঠানে গিয়াস আহমেদ ও আকাশ রহমানকে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।