মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

নেপালে হেলিকপ্টার দুর্ঘটনায় পাঁচ বিদেশি পর্যটকসহ ছয়জনের মৃত্যু

মঙ্গলবার, জুলাই ১১, ২০২৩

প্রিন্ট করুন

লিক্ষু, নেপাল: নেপালের পর্যটকবাহী হেলিকপ্টার এভারেস্ট পর্বতমালার কাছাকাছি অবস্থিত লিক্ষু নামের জায়গায় বিধ্বস্ত হয়ে ছয়জন যাত্রীর মৃত্যু হয়েছে। উড্ডয়নের অল্প সময় পরেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। খবর এএফপির।।

বেসরকারি প্রতিষ্ঠান ‘মানাং এয়ার’র হেলিকপ্টারটি লুকলা থেকে রাজধানী কাঠমান্ডুর উদ্দেশে যাত্রা করেছিল। মঙ্গলবার (১১ জুলাই) সকাল দশটা চার মিনিটে উড্ডয়নের প্রায় দশ মিনিটের মাথায় হেলিকপ্টারের সাথে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কর্মকর্তা জ্ঞানেন্দ্র ভুল বলেন, ‘দুর্ঘটনাস্থলে ছয়জনের মৃতদেহ পাওয়া গেছে।’

সংস্থাটি আরো জানায়, এ ঘটনার তদন্তে একটি সরকারি কমিটি গঠন করা হবে

বিমানবন্দরের কর্মকর্তা টেকনাথ সিতৌলা রয়টার্সকে জানান, হেলিকপ্টারে মেক্সিকো থেকে আসা পাঁচ পর্যটক ও এক জন নেপালি বৈমানিক ছিলেন।

মানাং এয়ারের মুখপাত্র রাজু নিউপান বলেন, ‘ভাল আবহাওয়ার মধ্যেই হেলিকপ্টারটি টেক অফ করে। আবহাওয়া একেবারেই খারাপ ছিল না। আমরা এখনই বলতে পারছি না কেন এটি বিধ্বস্ত হল। তদন্ত করে কারণ জানতে হবে।’

তিনি আরো জানান, হেলিকপ্টারটি চালাচ্ছিলেন ক্যাপ্টেন চেত বাহাদুর গুরুং।

ছয় মাস আগেই নেপালের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনায় ৭২ যাত্রীর সবাই প্রাণ হারিয়েছিলেন। এ পার্বত্য দেশটির প্রত্যন্ত অঞ্চলে বেশ কিছু জটিল রানওয়ে আছে, যেখানে উড়োজাহাজ বা হেলিকপ্টার চালানো বেশ দুরুহ। সেরা বৈমানিকরাও পর্বতের চূড়া ও বৈরি আবহাওয়া পেরিয়ে ফ্লাইট চালাতে হিমশিম খান।

নেপালের উড্ডয়ন খাতের অন্যান্য সমস্যার মধ্যে আছে বৈমানিকদের প্রশিক্ষণ ও উড়োজাহাজের রক্ষণাবেক্ষণের অভাব।

নিরাপত্তার অভাবকে কারণ দেখিয়ে ইউরোপীয় ইউনিয়ন সব নেপালি উড্ডয়ন সংস্থাকে সদস্য দেশগুলোতে ফ্লাইট চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।