শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পাখি চেনা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন চবির ‘ব্লু-ন্যাপড পিট্টা’ দল

বৃহস্পতিবার, জানুয়ারী ২৫, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দল ‘ব্লু-ন্যাপড পিট্টা’। এই দলের সদস্য হিসেবে অংশ নিয়েছিলেন চবি বার্ড ক্লাবের সদস্য নাজমুল হাসান ও ইসরাত জাহান।

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন সবাই করি যত্ন’- এ প্রতিপাদ্যকে ধারণ করে অনুষ্ঠিত পাখি মেলায় নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে টিম পাঠানো হয়। যেখানে ঢাবি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ মোট ছয়টি বিশ্বিবদ্যালয়ের টিমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় চবির ব্লু-ন্যাপড পিট্টা টিম।

অনুষ্ঠানে ছবির প্রতিনিধি হিসেবে প্রাণিবিদ্যা বিভাগের পৃষ্ঠপোষকতায় চবি বার্ড ক্লাবের পক্ষ থেকে একঝাঁক তরুণ পাখি বিশারদ অংশ নেন। এবারের মত গেল বারও এই আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় চবি।

প্রাণ-প্রকৃতি ও আবাসিক এবং পরিযায়ী পাখি সংরক্ষণ ও তাদের অভয়াশ্রম রক্ষায় গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সকলকে এগিয়ে আসার আহ্বান জানানো ছিল- এই প্রতিযোগীতার অন্যতম লক্ষ্য। আমাদের প্রত্যেকের স্ব স্ব অবস্থান থেকে পাখ-পাখালির অনুকূল পরিবেশ সৃষ্টি ও বজায় রাখতে এক হয়ে কাজ করায়- এর মূল লক্ষ্য।