রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পানি বণ্টন/ভারতের সাথে নীরব থাকার দিন শেষ হয়ে গেছে

রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪

প্রিন্ট করুন

পরশুরাম, ফেনী: পানি বণ্টন নিয়ে ভারতের সাথে নীরব থাকার দিন শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

রোববার (২২ সেপ্টেম্বর) সকালে ফেনীর পরশুরাম উপজেলার নিজকালিকাপুর মুহুরী নদীর বাঁধের ভাঙা অংশ পরিদর্শন শেষে তিনি এ মন্তব্য করেন।

রিজওয়ানা হাসান বলেন, ‘সরকারের চশমা নয়, জনগণের চশমা দিয়ে দেখতে এসেছি, ভারতের সাথে যৌথ নদী কমিশন যা আছে, তার মাধ্যমে বসব। সরকারি পর্যায়ে কোন নিরবতা বা নিষ্ক্রিয়তা থেকে থাকলে থাক, সেই দিনটা ও সময় শেষ হয়ে গেছে। নদীর পানি কেবলমাত্র রাজনীতির ব্যাপার না, এটা কূটনীতি ও অর্থনীতি।’

পানিসম্পদ উপদেষ্টা আরো বলেন, ‘উজানের দেশ ভারত ও ভাটির দেশ বাংলাদেশ। বাংলাদেশের রয়েছে আটটি অভিন্ন নদী। মোট ৫৪টি নদীর এখনো কোন চুক্তি হয়নি। প্রতি বছরই বন্যায় আমাদের দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। মানুষের দুর্ভোগের কথা, প্রত্যাশার কথা তাদের চাহিদা অনুযায়ী উজানের দেশগুলোর সাথে কথা বলা যায়। সেটা বুঝতেই মাঠ পর্যায়ে আসা। দুই দেশেরই আর কিছু না হোক মানবিক কারণে পানি ব্যবস্থাপনা ও দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে এক জায়গায় বসতে হবে। এ ব্যাপারে আমাদের দেশে রূপরেখা নির্ধারণ ও বিশেষজ্ঞ মহলে আলোচনা চলছে। দীর্ঘ দিনের সমস্যা নিরসনে সরকারিভাবে মাঠ পর্যায়ে কাজ শুরু করা হয়েছে। মানুষের কথা শুনতে পরিদর্শনে এসেছি। এ কথাগুলো আন্তর্জাতিক কনভেনশনে তুলে ধরা সহজ হবে। এছাড়াও আগামীতে জাতিসংঘে বিষয়গুলো পৌঁছে দেয়া হবে।’

এ সময় পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, ফেনীর জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার হাবিবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাশেদ শাহরিয়ারসহ প্রশাসনিক ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।