শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সাথে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বৈঠক

রবিবার, মার্চ ৫, ২০২৩

প্রিন্ট করুন

রাঙ্গামাটি: রাঙ্গামাটি পার্বত্য জলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সাথে রোববার (৫ মার্চ) বিকালে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। সাক্ষাৎকালে এক বৈঠকে রাষ্ট্রদূত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের উন্নয়ন কার্যক্রম, পরিষদগুলোর কার্যপ্রণালী, হস্তান্তরিত বিভাগগুলোর সাথে সম্পর্ক ও পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে পরিচালিত বিদেশী সাহায্যপুষ্ট প্রকল্পসহ বিভিন্ন বিষয় নিয়ে জেলা পরিষদ চেয়ারম্যানের সাথে আলোচনা করেন রাষ্ট্রদূত।

এ সময় আমেরিকান রাষ্ট্রদূত ও তার সফরসাথীদের স্বাগত জানিয়ে অংসুই প্রু চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি সম্পাদনের কারণে বিদেশী বিভিন্ন দাতা সংস্থা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে এগিয়ে এসেছে। ইতিমধ্যে ইউএনডিপি-সিএইচটিডিএফ এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, কৃষি ও পরিষদের সক্ষমতা বৃদ্ধিতে পরিচালিত প্রকল্পগুলির কারণে এলাকার মানুষের যথেষ্ট উপকার হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রতিষ্ঠিত ৬৮টি স্কুল জাতীয়করণ হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমেরিকান সরকার সিএইচটিডব্লিউসিএ প্রকল্প তথা ভিসিএফের মাধ্যমে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদকে এলাকার জলবায়ু ক্ষতিজনিত ঝুঁকি কমানোর জন্য সহযোগিতা করছে। প্রকল্পটি পার্বত্য চট্টগ্রামের বন ও পরিবেশ রক্ষায় একটি অনন্য প্রকল্প। এ প্রকল্পটি স্থানীয় জনগণের সরাসরি অংশগ্রহণের মাধ্যমে প্রাকৃতিক উপায়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস ও জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে পরিবেশ রক্ষায় বিশেষ ভূমিকা রাখছে।

অংসুই প্রু চৌধুরী বলেন, ‘সিএইচটিডব্লিউসি প্রকল্পটি খুব শিগগিরই শেষ হয়ে যাবে। এ প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করে বাকি ভিসিএফ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জলধারাগুলো প্রকল্পের আওতায় এনে রক্ষার ব্যবস্থা করা একান্ত প্রয়োজন।’

এ বিষয়ে তিনি রাষ্ট্রদূতের সহায়তা কামনা করেন।

পিটার হাস রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর বক্তব্য মনযোগ দিয়ে শুনেন ও সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, জেলা পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া, নিউচিং মারমা, ঝর্ণা খীসা, আছমা বেগম, নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা এবং ইউএসএইড ও এসআইডি-সিএইচটি-ইউএনডিপির কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।