সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পুনরায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত রামাফোসা

শনিবার, জুন ১৫, ২০২৪

প্রিন্ট করুন

কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা: দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা পুনরায় শুক্রবার (১৪ জুন) দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। রামাফোসার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) একত্রিত হয়ে নজিরবিহীন জোট সরকার গঠনের পর তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

গেল ২৯ মে সাধারণ নির্বাচনে আরো পাঁচ বছর পর, যেখানে কোন সরাসরি জয়ী না হওয়ার পর কেপটাউনের আইনপ্রণেতারা ৭১ বছর বয়সী রামাফোসাকে পুনরায় আরো পাঁচ বছরের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালনের পক্ষে স্বতস্ফূর্তভাবে ভোট দিয়েছেন।

রামাফোসা তার বক্তব্যে বলেন, ‘আমি সম্মানিত যে, আপনারা জাতীয় পরিষদের সদস্য হিসাবে আমাকে দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট নির্বাচিত করার সিদ্ধান্ত নিয়েছেন।’

গেল মাসের নির্বাচন দক্ষিণ আফ্রিকার জন্য প্রয়াত নেলসন ম্যান্ডেলার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের আধিপত্যের তিন দশকের অবসানের একটি ঐতিহাসিক টার্নিং পয়েন্ট হিসেবে চিহ্নিত করেছে। যে দলটি বর্ণবাদ বিরোধী সংগ্রামে নেতৃত্ব দিয়েছিল, তারা মাত্র ৪০ শতাংশ ভোট পেয়েছে ও প্রথম বার সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।

এএনসি এখন জাতীয় ঐক্যের সরকার গঠনের জন্য একটি চুক্তি করেছে।

রামাফোসা বলেন, ‘এটি আমাদের দেশের একটি ঐতিহাসিক সন্ধিক্ষণ, যার জন্য আমাদের একসঙ্গে কাজ করতে হবে।’

এএনসির মহাসচিব ফিকিলে এমবালুলা শুক্রবার (১৪ ‍জুন) বলেন, ‘৪০০ আসনের জাতীয় পরিষদে প্রতিনিধিত্বকারী ১৮টি দলের সংখ্যাগরিষ্ঠ একত্রিত করে এএনসি জোট বিস্তৃত করা হয়েছে। এর মধ্যে রয়েছে মধ্য-ডান গণতান্ত্রিক জোট (ডিএ), জুলু জাতীয়তাবাদী ইনকাথা ফ্রিডম পার্টি ও অন্যান্য ছোট দল।’

রামাফোসা সহকর্মী এমপিদের গোপন ব্যালটে ২৮৩ ভোট পেয়ে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন।