রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

‘পেয়ারার সুবাস’ উৎসর্গ করা হল আহমেদ রুবেলকে

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৮, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: সব প্রস্তুতিই হয়ে গিয়েছিল। ঘড়ির কাটায় সময় তখন বিকাল সাড়ে পাঁচটা। অতিথিরাও ততক্ষণে আসতে শুরু করেছেন বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে। উপলক্ষটা হচ্ছে ‘পেয়ারার সুবাস’এর প্রিমিয়ার শো। সবাই বেশ আনন্দে নিজেদের মধ্যে কথা-বার্তা বলছেন।

ঠিক সেই মুহূর্তে ঘটল এক অপ্রত্যাশিত ঘটনা। জানা গেলো, ‘পেয়ারা সুবাস’ চলচ্চিত্রের অন্যতম মূল চরিত্রে অভিনেতা আহমেদ রুবেল আর নেই। কেন হল, কীভাবে হল সব জানতে আমাদের খানিকটা সময় পেছনে যেতে হবে।

চলচ্চিত্রের পূর্ব নির্ধারিত প্রিমিয়ারে আসতে উত্তরা থেকে পরিচালক নূরুল আলম আতিক ও আহমেদ রুবেল গাড়িতে করে বসুন্ধরা সিটি আসছিলেন। গাড়িটি চালাচ্ছিলেন আহমেদ রুবেল নিজেই। ঢাকার শপিং মলে গাড়িটি পার্ক করার পর আচমকা অসুস্থ বোধ করেন আহমেদ রুবেল।

পরিচালক আতিক পার্কিং থেকে ফোন করে সিনেপ্লেক্সে থাকা দ্রুত টিমের কয়েকজনকে নিচে যেতে বলেন। সকলে মিলে আহমেদ রুবেলকে দ্রুত স্কয়ার হাসপাতালে নেন। সিএনজিতে নেয়ার পথেই নিস্তেজ হয়ে পড়েন রুবেল। হাসপাতালে নেয়ার পর ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

সিনেপ্লেক্সে ততক্ষণে শোকের ছায়া। দেশের বরেণ্য সব অভিনেতা, লেখক, শিক্ষক, পরিচালক, সাংবাদিক সবাই উপস্থিত সেখানে। সবার মধ্যে দ্বিধা যে চলচ্চিত্রটি আজ দেখানো হবে কি না। পরিচালক নূরুল আলম আতিক হাসপাতাল থেকে তখন জানান চলচ্চিত্র যেন দেখানো হয়। রুবেলকে শ্রদ্ধা নিবেদন করা হবে এ চলচ্চিত্রের মধ্যে দিয়ে।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, তারিক আনাম খান, জয়া আহসান, শাহরিয়ার শাকিল ও রেদওয়ান রনি উপস্থিত দর্শকের কাছেও জানতে চান যে, তারা আসলে চলচ্চিত্র দেখতে চান কি না। দর্শকরাও তখন জানান, চলচ্চিত্রের মধ্যে দিয়ে শিল্পী রুবেলকে তারা শ্রদ্ধা নিবেদন করতে চান।

প্রথমে এক মিনিট নিরবতা পালন করে উপস্থিত সবাই। তারপর সকলের মতামত সাপেক্ষেই প্রদর্শিত হয়ে ‘পেয়ারার সুবাস’। অভিনেতা রুবেলকে উৎসর্গ করা হল ‘পেয়ারার সুবাস’।

নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ‘রুবেল চলচ্চিত্রের কাজ করতে করতেই চলে গেল আমাদের ছেড়ে। আমাদের জন্য বিষয়টা মেনে নেয়া কঠিন। তার এ অসময়ের প্রস্থান আমাদেরকে শূন্য করে দিল।’

তারিক আনাম খান বলেন, ‘একজন শিল্পী বেঁচে থাকেন তার কাজ দিয়েই। রুবেলও তার কাজ দিয়েই আমাদের মাঝে বেঁচে থাকবেন। আজ যদি আমিও মারা যেতাম তাইলে চলচ্চিত্রটা দেখানো হলেই আমি খুশি হতাম।’

বলে রাখা ভাল, আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) থেকে পুরো দেশে ২৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘পেয়ারার সুবাস’। নূরুল আলম আতিক পরিচালিত এ চলচ্চিত্রে অভিনয় করেছেন জয়া আহসান, তারেক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, দিহান, নূর ইমরান মিঠু।
৯২ মিনিটের এ চলচ্চিত্রটি প্রযোজনা করেছে আলফা-আই স্টুডিওজ লিমিটেডে ও সহ-প্রযোজনায় চরকি।