শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

প্রজনন সম্পর্কিত চিকিৎসা বিনামূল্যে করার প্রতিশ্রুতি ট্রাম্পের

শুক্রবার, আগস্ট ৩০, ২০২৪

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

পটারভিল, মিশিগান, যুক্তরাষ্ট্র: রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘নির্বাচনে জয়ী হলে আমেরিকানদের ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) নামের প্রজনন পদ্ধতির চিকিৎসা বিনামূল্যে দেবে তার সরকার।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) মিশিগানের পটারভিলে সমাবেশে ভাষণ দিতে গিয়ে এ প্রতিশ্রুতি দেন তিনি। সংবাদ আলজাজিরার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে আমেরিকানদের বিনামূল্যে আইভিএফ চিকিৎসা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

সমাবেশে তিনি আরো বলেন, ‘রিপাবলিক দল নির্বাচনে জয়ী হলে আইভিএফ চিকিৎসা সংশ্লিষ্ট সব ব্যয় ট্রাম্প প্রশাসনের অধীনে আপনাদের সরকার কিংবা আপনাদের বিমা কোম্পানি বহন করবে।’

আইভিএফ একটি ব্যয়বহুল চিকিৎসা। সাধারণ জনগণের জন্য এর খরচ বহন করা কষ্টসাধ্য। তাই, যেসব আমেরিকানের এ চিকিৎসার প্রয়োজন, তাদের ফ্রিতে এ চিকিৎসা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প। তবে, কীভাবে এর ব্যয় মেটানো হবে, তা বলেননি তিনি।

২০২২ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট গর্ভপাতের অধিকারকে কেন্দ্রীয়ভাবে সুরক্ষা দেয়ার রায় দেন। তখন থেকে প্রজননের অধিকারসংক্রান্ত বিষয়গুলো নিয়ে বড় ধরনের বেকায়দার মধ্যে আছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প।

গেল ফেব্রুয়ারিতে আলাবামার একটি আদালতে এ সংক্রান্ত রুলের পর তার দুর্বলতা আরো বেড়েছে। আদালতের রুলে বলা হয়, ‘আইভিএফ পদ্ধতিতে সৃষ্ট হিমায়িত ভ্রূণগুলোকে মানবসন্তান হিসেবে বিবেচনা করতে হবে।’

আদালতের সিদ্ধান্তের পর কয়েকটি ক্লিনিকে আইভিএফ সেবা দেয়া বন্ধ রাখা হয়েছে। তবে, ট্রাম্প আইভিএফ সমর্থন করেন বলে জানিয়েছেন।