রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া কারা মুক্ত

মঙ্গলবার, আগস্ট ৬, ২০২৪

প্রিন্ট করুন
খালেদা জিয়া

ঢাকা: প্রাক্তন প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার দন্ডাদেশ মওকুফ করে তাকে মুক্তি দেয়া হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) বিকাল তিনটার দিকে তাকে মুক্তি দেওয়া হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপ-সচিব মোহাম্মদ আবু সাঈদ মোল্লার স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘খালেদা জিয়ার দন্ড মওকুফপূর্বক মুক্তির বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মতামতের আলোকে বাংলাদেশের সংবিধানের ৪৯ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতির নির্দেশক্রমে তাকে মুক্তি দেয়া হল।’

৭৯ বছর বয়সী খালেদা জিয়া ডায়াবেটিস, আর্থ্রাইটিস ছাড়াও হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, বিভিন্ন জটিল রোগে ভুগছেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিশেষ আদালতের রায়ে কারাগারে যান তিনি। পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করেন তিনি। অন্য দিকে, সাজা বাড়ানোর দাবি জানিয়ে দুর্নীতি দমশন কমিশন (দুদক) আবেদন করলে দশ বছরের কারাদণ্ড দেন আদালত।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাত বছরের কারাদণ্ড ও দশ লাখ টাকা জরিমানা করেন আদালত। এ দুই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ১৭ বছরের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

কারাগারে যাওয়ার প্রায় দুই বছর পর ২০২০ সালের ২৫ মার্চ বাংলাদেশসহ পুরো বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। তখন সরকারের কাছে পরিবারের আবেদনের পর শর্তসাপেক্ষে ছয় মাসের মুক্তি পান খালেদা জিয়া। এরপর থেকে প্রতি ছয় মাস অন্তর আবেদনের পর মুক্তির মেয়াদ বাড়ায় সরকার। গেল চার বছরে বেশ কয়েক বার তাকে হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিতে হয়েছে।

গেল বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্র থেকে তিনজন লিভার বিশেষজ্ঞ এনে তার লিভারে অস্ত্রোপচারও করা হয়। গেল তিন বছরে পরিবারের সদস্যরা চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে কয়েক দফা অনুমতি চাইলেও প্রতি বারই তা নাকচ করেছে সরকার।