শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

প্রেসিডেন্ট থাকাকালীন চীনসহ একাধিক দেশে ব্যাংক একাউন্ট ছিল ট্রাম্পের

শনিবার, ডিসেম্বর ৩১, ২০২২

প্রিন্ট করুন
ডোনাল ট্রাম্প

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালীন চীনসহ পৃথিবীর নানা দেশে ব্যাংক একাউন্ট ছিল ডোনাল্ড ট্রাম্পের। সম্প্রতি প্রকাশিত ট্রাম্পের কর নথি থেকে দেখা গেছে, ২০১৫-২০২০ সাল পর্যন্ত ট্রাম্প পৃথিবীর নানা দেশে ব্যাংক একাউন্ট পরিচালনা করেছেন। চীনের বাইরেও যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে ডোনাল্ড ট্রাম্পের ব্যাংক একাউন্ট ছিল। খবর সিএনএনের।

চীনে ডোনাল্ড ট্রাম্প ২০১৫-২০১৭ পর্যন্ত ব্যাংক একাউন্ট ছিল। এর আগে, ২০২০ সালে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী অ্যা, লান গার্টেন জানিয়েছিলেন, চীনে ট্রাম্পের হোটেল ব্যবসায় এগিয়ে নিতেই ট্রাম্প চীনে ব্যাংক একাউন্ট করেছিলেন। 

এ দিকে, দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে ডোনাল্ড ট্রাম্পের কর নথি প্রকাশ করা হয় শুক্রবার (৩০ ডিসেম্বর)। চার বছর ধরে ডেমোক্র্যাটরা ট্রাম্পের কর নথি প্রকাশ করার জন্য চেষ্টা চালাচ্ছিল। তবে ট্রাম্প তাতে অস্বীকৃতি জানিয়েছিলেন। প্রেসিডেন্ট থাকাকালীন ট্রাম্প ২০১৫-২০২০ সাল পর্যন্ত আর্থিক লেনদেনের বিস্তারিত তথ্য আছে প্রকাশিত কর নথিতে।

নথি প্রকাশের প্রতিক্রিয়ায় ট্রাম্পের আইনজীবী জানান, এ কর্মকাণ্ডের পরে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিভেদ আরো বাড়বে। ট্রাম্প নিজেও এক বিবৃতিতে বলেছেন, ‘ডেমোক্র্যাটদের কখনো এটি করা উচিত হয়নি। সুপ্রিম কোর্টেরও অনুমোদন দেয়া ঠিক হয় নি। এটি মানুষের মধ্যে বিপজ্জনক অবস্থা তৈরি করবে।’

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্টদের কর নথি প্রকাশের কোন আইনি বাধ্যবাধকতা নেই। তবে দশকের পর দশক ধরে দেশটির প্রেসিডেন্টরা স্বেচ্ছায়ই তাদের কর নথি প্রকাশ করে আসছেন। ট্রাম্প কর নথি প্রকাশ না করে গোপন রাখার চেষ্টা চালিয়েছেন।