শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফক্স নিউজ থেকে বেরিয়ে গেলেন টাকার কার্লসন

মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০২৩

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্র: আলোচিত টিভি উপস্থাপক ও সঞ্চালক টাকার কার্লসন যুক্তরাষ্ট্রের বিতর্কিত গণ মাধ্যম ফক্স নিউজের সাথে সম্পর্ক ছিন্ন করেছেন। সোমবার (২৪ এপ্রিল) এক ঘোষণায় বিষয়টি জানিয়েছে সংবাদ মাধ্যমটি। এ ঘোষণা যুক্তরাষ্ট্রের গণ মাধ্যম ও রাজনৈতিক অঙ্গন নাড়িয়ে দিয়েছে। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রের ‘হায়েস্ট রেটেড’ তথা সবচেয়ে জনপ্রিয় টিভি উপস্থাপকদের অন্যতম টাকার কার্লসন। ফক্স নিউজে ‘কার্লসন টুনাইট’ নামে একটি অনুষ্ঠান সঞ্চালনা করতেন তিনি। এ অনুষ্ঠানে প্রায়ই তিনি রিপাবলিকান পার্টি ও এর নেতাদের তুলোধুনা করতেন।

সম্প্রতি ফক্স নিউজের বিরুদ্ধে নির্বাচন নিয়ে ভিত্তিহীন খবর প্রচারের অভিযোগ ওঠে। শুধু তাই নয়, ভোটিং ইকুইপমেন্ট তথা নির্বাচনী সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডোমিনিয়ন সংবাদ মাধ্যমটির বিরুদ্ধে মানহানির মামলা করে। সেই মামলা আদালতের বাইরে নিষ্পত্তি করার কয়েক দিন পরই টাকারকে সরিয়ে দেয়ার বিষয়টি সামনে এল।

ফক্সের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ‘ফক্স নেটওয়ার্ক ও কার্লসন পৃথক হওয়ার বিষয়ে একমত হয়েছে। একজন উপস্থাপক হিসেবে আমাদের সাথে কাজ করার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই।’

কার্লসনের সর্বশেষ টেলিভিশন অনুষ্ঠান শুক্রবার (২১ এপ্রিল) প্রচার করা হয়। তার জায়গায় একজন উপযুক্ত স্থায়ী সঞ্চালক খুঁজে না পাওয়া পর্যন্ত ফক্স নিউজের অন্যান্য সঞ্চালকরা অস্থায়ীভাবে কার্লসনের করা অনুষ্ঠানগুলোর কাজ চালিয়ে নেবেন বলেও বিবৃতিতে জানানো হয়।

এ বিষয়ে জানার জন্য কয়েক বার যোগাযোগ করা হলেও কার্লসন কোন মন্তব্য করেননি। সোমবার (২৪ এপ্রিল) সকালে সিদ্ধান্তটি টাকারকে জানানো হয়।

গেল সপ্তাহে ৭৮ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার দেয়ার বিনিময়ে আদালতের বাইরে ডোমিনিয়নের সাথে মানহানির মামলা নিষ্পত্তি করেছে ফক্স কর্পোরেশন। যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোমিনিয়নও ভোট চুরির পরিকল্পনায় জড়িত ছিল বলে খবর প্রচার করেছিল ফক্স।

ওই খবরকে মিথ্যা ও অগ্রহণযোগ্য দাবি করে ফক্সের বিরুদ্ধে মামলা করে ডোমিনিয়ন। তাদের অভিযোগ ছিল, ফক্স জেনেশুনেই এ রকম খবর প্রচার করেছিল। এ জন্য ফক্সের ৯২ বছর বয়সী প্রধান নির্বাহী রুপার্ট মারডকসহ ফক্সের সংবাদ কর্মীদের মধ্যে টাকার কার্লসন, শন হ্যানিটি, জিনাইন পিরো ও মারিয়া বার্তিরোমোকেও সাক্ষ্য দেয়ার জন্য ডাকা হয়েছিল।