রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ফিলাডেলফিয়া সিটির বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলওম্যান অ্যাট লার্জ নিনার শপথ গ্রহণ

মঙ্গলবার, জানুয়ারী ৯, ২০২৪

প্রিন্ট করুন

ফিলাডেলফিয়া, পেনসিলভানিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ইতিহাসে পেনসিলভানিয়া রাজ্যের ফিলাডেলফিয়া একটি গুরুত্বপূর্ণ সিটি। যুক্তরাষ্ট্রের প্রথম কংগ্রেস অধিবেশন ও প্রথম রাজধানী হওয়ার গৌরব রয়েছে ফিলাডেলফিয়া সিটির। এ সিটির ইতিহাসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ও প্রথম একজন নারী মুসলমান কাউন্সিল অ্যাট লার্জ হিসেবে শপথ নিয়েছেন নিনা আহমেদ। গেল ২ জানুয়ারি কোরআন শরীফ ছুঁয়ে শপথ নেন তিনি। গেল ৭ নভেম্বরের নির্বাচনে সিটি কাউন্সিল অ্যাট লার্জ পদে ডেমক্র্যাটিক পার্টি থেকে নির্বাচনে জয়ী হয়েছিলেন নিনা আহমেদ।

ফিলাডেলফিয়া সিটিতে প্রায় ১৫ লাখের কিছু বেশী লোক বাস করেন। এর মধ্য প্রায় দুই লাখের কাছাকাছি মুসলমান বাস করেন। তারপরও এর পূর্বে এখান থেকে সিটি কাউন্সিল নির্বাচনে কোন মুসলিম নারী জয়ী হতে পারেননি। প্রথম বারের মত বাংলাদেশি বংশোদ্ভূত সমাজকর্মী নিনা আহমেদ নির্বাচিত হন।

ফিলাডেলফিয়া সিটির মেয়রসহ কাউন্সিলের বহু সদস্যই নারী। ফিলাডেলফিয়া সিটির ৩৪১ বছরের ইতিহাসে শেরেল পার্কার ফিলাডেলফিয়ার ১০০তম মেয়র হিসাবে শপথ নিয়েছেন। তিনি শহরের ইতিহাসে প্রথম মহিলা ও প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা মেয়র।

নিনা আহমেদের শপথ নেয়ার মাধ্যমে ফিলাডেলফিয়া সিটি হলে বাংলাদেশিদের জন্য নতুন ইতিহাস রচিত হল। ১৬৮২ সালে ফিলাডেলফিয়া সিটি কাউন্সিল প্রতিষ্ঠার পর ৩৪১ বছরের ইতিহাসে নিনা আহমেদই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত, যিনি সরাসরি ভোটে কাউন্সিল অ্যাট লার্জ হলেন। গেল ২ জানুয়ারি থেকে তার কার্যকাল শুরু হয়েছে।

শপথ নেয়ার সময় নিনা আহমেদের স্বামী আহসান নাসরতুল্লাহ, দুই মেয়ে, বাংলাদেশী কমিউনুটির প্রতিনিধি ও তার ক্যাম্পেইন অফিসের কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শপথ নেয়ার পর সিটি হলের সংশ্লিষ্ট কর্মকর্তারা সিটি কাউন্সিল অধিবেশনে নিনা আহমেদের জন্য নির্ধারিত আসন দেখিয়ে দেন। এর পূর্বে প্রয়োজনীয় নথিপত্রে সই করেন তিনি।