শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বন্দুক হামলা/২০২২ এ যুক্তরাষ্ট্রে এক হাজার ৬৩৭ শিশু-কিশোরের মৃত্যু

শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ২০২২ এ বন্দুক হামলায় যুক্তরাষ্ট্রে দেড় হাজারের বেশি শিশু ও কিশোরের মৃত্যু হয়েছে। দেশটির গান ভায়োলেন্স আর্কাইভ বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালির্ফোনিয়ার দক্ষিণাঞ্চলে সন্দেহভাজন এক ব্যক্তির গাড়ি আটকানোর চেষ্টা করলে পুলিশকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে এক বন্দুকধারী। এ সময় এক পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে তাকে হাসপাতালে ভর্তি করে আইনশৃঙ্খলা বাহিনী। পরে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সন্দেহভাজন হামলাকারীও পুলিশের গুলিতে নিহত হন বলে জানানো হয়।

এর মধ্যেই যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা নিয়ে ভয়াবহ এক তথ্য প্রকাশ করেছে দেশটিতে অস্ত্রের ব্যবহার নিয়ে কাজ করা সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভ।সংস্থাটি জানিয়ে্যেছ, চলতি ২০২২ এ গুলিতে এক হাজার ৬৩৭ শিশু ও কিশোরের মৃত্যু হয়েছে। গত মে মাসে একটি প্রাথমিক স্কুলে বন্দুক হামলায় অন্তত ১৯ জনের মৃত্যু হয়। এ ঘটনার কয়েক দিন পরই মিশিগান অঙ্গরাজ্যে আরেক বন্দুক সহিংসতায় তিন শিশু নিহত হয়।

এ দিকে, ব্রিটিশ সম্প্রচার মাধ্যম স্কাই নিউজ জানিয়েছে, গত ১৭-৩১ মে পর্যন্ত দুই সপ্তাহে অন্তত ৩০টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন হতাহন হন। নিহতদের পরিবারের সদস্যরা এ অবস্থার পরিবর্তনের পাশাপাশি বন্দুক রাখার ক্ষেত্রে কঠোর বিধিনিষেধের দাবি জানিয়েছেন। তবে তাদের দাবির বিষয়ে কর্ণপাত করা হয় না বলেও অভিযোগ তুলেছেন তারা।

গত কয়েক বছর ধরেই আলোচনায় যুক্তরাষ্ট্রের বন্দুক হামলা। প্রায় প্রতিদিনই বন্দুক সহিংসতায় প্রাণ ঝরছে সাধারণ মানুষের। এতে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন দেশটির জনগণ।