রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বাংলাদেশের উন্নয়ন-অভিযাত্রায় গুরুত্বপূর্ণ সহযোগী যুক্তরাষ্ট্র

সোমবার, ডিসেম্বর ১৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে শনিবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় ৫৩তম বিজয় দিবস উদযাপিত হয়েছে। দূতাবাসের দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল চ্যান্সারি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়া, সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিশেষ মোনাজাত।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানে অতিথি ছিলেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্র মন্ত্রী আফরিন আক্তার। স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অসাধারণ অগ্রগতির প্রশংসা করে উল্লেখ করেন আফরিন আক্তার।

তিনি বলেন, ‘বাংলাদেশের এই অভিযাত্রায় যুক্তরাষ্ট্র একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। একটি দেশ হিসেবে বাংলাদেশ যে অগ্রগতি অর্জন করেছে, তা সত্যিই অসাধারণ।’

আফরিন আক্তার আরো বলেন, ‘গেল ৫২ বছরে বাংলাদেশ লাখ লাখ মানুষকে দারিদ্র্যের কষাঘাত থেকে বের করে এনেছে।’

তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে গভীর অর্থনৈতিক সম্পর্কের কথাও উল্লেখ করেন।

বিভিন্ন সময়ে তার বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে আফরিন আক্তার বলেন, ‘প্রতিটি সফরেই তিনি বাংলাদেশি জনগণের শক্তি, সহনশীলতা ও দৃঢ়তার কথা স্মরণ করেন। যেসব গুণাবলী বাংলাদেশের মুক্তির পথ দেখিয়েছে, সেগুলোই বাংলাদেশকে তার কাঙ্খিত অভিযাত্রার দিকে এগিয়ে নিয়ে যাবে।’

পরে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে দূতাবাসের কর্মকর্তা ও তাদের সহধর্মিণী এবং কর্মচারীরা দেশাত্মবোধক গান করেন। মিশনের কর্মকর্তা-কর্মচারীদের সন্তান ও ওয়াশিংটন মেট্রো এলাকায় বসবাসরত বাংলাদেশি শিল্পীরা দেশাত্মবোধক গানের সাথে দলীয় নৃত্য পরিবেশন করেন।