সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হচ্ছেন ডেভিড স্লেটন মিল

শুক্রবার, মে ১০, ২০২৪

প্রিন্ট করুন
ডেভিড স্লেটন মিল

ঢাকা: বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে চীনের বেইজিংয়ে ডেপুটি চিফ অব মিশন ডেভিড স্লেটন মিলকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস জানিয়েছে, এ মনোনয়ন সিনেটে পাঠানো হয়েছে। ভার্জিনিয়ার ডেভিড মিল সিনিয়র ফরেন সার্ভিস, ক্লাস অব মিনিস্টার-কাউন্সেলরের একজন ক্যারিয়ার সদস্য। ঢাকায় বর্তমান যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের মেয়াদ শেষ হবে শিগগিরই।

২০২১ সালের জুলাই থেকে বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাসে চার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে দায়িত্ব পালন করার পর ডেভিড মাইল ২০২২ সালের ২৬ মার্চ ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্ব নেন। বেইজিংয়ে আসার পূর্বে তিনি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ইকোনমিক ব্যুরোর ট্রেড পলিসি অ্যান্ড নেগশিয়েশনসের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ছিলেন। এর পূর্বে, তিনি স্যাংশনস পলিসি অ্যান্ড ইমপ্লিমেন্টেশনের পরিচালক ছিলেন।

মিলের পূর্ববর্তী অবস্থানগুলোর মধ্যে রয়েছে ওয়াশিংটন ডিসির ফরেন সার্ভিস ইনস্টিটিউটের লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট স্কুলের অ্যাসোসিয়েট ডিন; ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন; ইউক্রেনের কিয়েভে যুক্তরাষ্ট্রের দূতাবাসের অর্থনৈতিকবিষয়ক পরামর্শদাতা; ইকোনমিক ব্যুরোতে মানিটারি অ্যাফেয়ার্স অফিসের উপ-পরিচালক এবং চীন, হংকং, তাইওয়ান, গিনি ও ওয়াশিংটনে দায়িত্ব পালন।

তিনি ১৯৯২ সালে ফরেন সার্ভিসে যোগ দেন ও মিনিস্টার-কাউন্সেলর পদে অধিষ্ঠিত হন।

স্লেটন মিল ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির আইজেনহাওয়ার স্কুল থেকে এমএস, তুলানে বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ এবং ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয় থেকে বিএ ডিগ্রি অর্জন করেছেন। তিনি ফরেন সার্ভিস ইনস্টিটিউটে ম্যান্ডারিন চাইনিজ, ইউক্রেনীয় ও ফরাসি ভাষা শিখেছেন।

মিল শিক্ষক লিসা ও’ডোনেলের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন এবং তাদের দুইটি ছেলে থিও ও বেনেট রয়েছে। তারা উভয়ই কলেজে পড়ছে।