সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

বিমোহিত করল এনবিসিএসের ‘বৈশাখী আড্ডা’

বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: বৈশাখ মানেই নয়া বছর। বৈশাখ মানেই মেলা, উৎসব-পার্বণে শামিল হওয়া। পুরোনোকে বিদায় জানানো। আর এ উৎসব যে শুধু বাংলাদেশেই সীমাবদ্ধ, তা কিন্তু নয়। প্রবাসে থেকেও বাঙালিরা বৈশাখ উদযাপন করেন। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে বৈশাখী আড্ডায় মেতেছিলেন বাঙালিরা।

রোববার (৫ মে) নিউইয়র্ক সিটির আগ্রা প্যালেসে ‘বৈশাখী আড্ডা’র আয়োজন করে নিউইয়র্ক সিটি বাংলাদেশি সিভিল সার্ভিস সোসাইটি (এনবিসিএস)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডেপুটি কনসাল জেনারেল এসএম নাজমুল হাসান। আড্ডায় প্রবাসী বাংলাদেশিরা পরিবারসহ উপস্থিত হন। নারীরা পরেন রঙ বেরঙের শাড়ি। ছেলেরা পরেন পাঞ্জাবি। শিশুরাও বাঙালি সাজে উপস্থিত হয়। এ যেন যুক্তরাষ্ট্রে ছোট্ট এক বাংলাদেশ।

‘বৈশাখী আড্ডা’য় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন ছিল। একই সাথে ছিল বাঙালি বিভিন্ন খাদ্য। পুরো অনুষ্ঠানস্থল সাজানো হয় বৈশাখী ঢঙ্গে। এমন আয়োজনে বড়দের সাথে বাচ্চারা অংশ নিয়ে বহু খুশি।

সবচেয়ে বেশি উপভোগ্য হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পুরো অনিষ্ঠানেই তুলে ধরা হয় বাংলাদেশের জনপ্রিয় বেশ কয়েকটি গান। কৃষ্ণা তিথীসহ অনেকেই গান করেন। গান ছাড়াও নাচ ও কবিতা আবৃত্তি করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে মূলত পারফর্ম করেন এনবিসিএসের সদস্যরা। প্রত্যেকটি পারফর্ম ছিল স্মরণ রাখার মত।

এনবিসিএসের সভাপতি নাফিসুর রহমান বলেন, ‘আমরা প্রবাসে আছি। দেশ থেকে বহু দূরে থাকি। কিন্তু, তারপরও লালা-সবুজকে ধারণ করি। আমরা যেখানেই যাই, বাংলা সাংস্কৃতিককে ধারণ করার চেষ্টা করি। প্রবাসের মাটিতে বেড়ে ওঠা শিশু-কিশোরদের বাংলাদেশের নিজস্ব কৃষ্টি কালচার ও উৎসবের সাথে পরিচিতি ও যুক্ত থাকার উদ্দেশ্যে এ আয়োজন।’

বৈশাখী আড্ডার আহবায়ক ছিলেন আরিফ আহমেদ অর্ণব। সদস্য ছিলেন ফাতেমা খান, মো. শানু, মাহবুব এম কবির, মো. শফিকুল ইসলাম, সায়েদা হাবীব, একেএম শামসুজ্জামান পিন্টু, মনজুর কাদের, আনোয়ার পারভেজ, সোহেল আহমেদ ও সেলিনা শারমিন।

সার্বিক সহযোগিতায় ছিলেন এনবিসিএসের সভাপতি নাফিসুর রহমান ও সাধারণ সম্পাদক মো. হেলাল আলম (টিটু)।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন এনবিসিএসের সিনিয়র সহ-সভাপতি মাহবুব কবির, সহ-সভাপতি রেজাউল কবির, যুগ্ম সম্পাদক মো. শানু, সাংগঠনিক সম্পাদক সোহেল আহমেদ, সাংস্কৃতিক সম্পাদক আরিফ আহমেদ অর্ণব, সাহিত্য ও গণমাধ্যম সম্পাদক মঞ্জুর কাদের, অর্থ সম্পাদক এমডি শফিকুল ইসলাম, সহ অর্থ সম্পাদক সৈয়দা হাবীব, শিক্ষা সম্পাদক সেলিনা শারমিন, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সম্পাদক সাইফ খান।

উপস্থিত ছিলেন এনবিসিএসের কার্যকরি সদস্য আশরাফুজ্জামান, একেএম শামসুজ্জামান, রফিকুল ইসলাম, আনোয়ার পারভেজ ও ফাতেমা খান।

এনবিসিএসের উপদেষ্টা কমিটির মধ্যে ছিলেন মোহাম্মদ মোমেন ভূঁইয়া, মো. আজহার আলী খান, আওকাত হোসাইন খান, মোহাম্মদ তৈয়বুর রহমান, মোহাম্মদ আবদুল্লাহ, সুজাউদ্দীন মোল্লা, হানিফ মজুমদার, সৈয়দ মিজানুর রহমান, মোহাম্মদ তাজুল ইসলাম।