রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ওড়িশী নৃত্য

রবিবার, ফেব্রুয়ারী ১১, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ওড়িশী নৃত্য পরিবেশন করেছে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রাম। যুগ্মদন্ড পল্লবী ও কাঁহি গলে মুরলী পুংকা (অভিনয়) নিয়ে মঞ্চে শাস্ত্রীয় নৃত্যের মোহনীয় ভঙ্গিতে ছন্দময় আবেশ ছড়ান ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তী, নিবিড় দাশ গুপ্তা ও জয়িতা দত্ত।

অনুষ্ঠানে উপস্থিত দর্শক তাদের নৃত্যের প্রশংসা করেন। যুগ্মদন্ড পল্লবীতে তাল, লয়, ছন্দ ও গতি সহযোগে অভিনয় করেন প্রমা অবন্তী। কাব্যনির্ভর অভিনয়ের মাধ্যমে গীত-কাব্য ফুটিয়ে তুলেন নিবিড় দাশ গুপ্তা ও জয়িতা দত্ত।

প্রায় ৪৫ বছর আগে গড়ে ওঠে বিশ্বসাহিত্য কেন্দ্র। মাত্র ১৫ জন সদস্য নিয়ে বিশ্বসাহিত্য কেন্দ্র যাত্রা শুরু করে যার বর্তমান সদস্য সংখ্যা প্রায় ৩২ লাখ। আলোকিত মানুষ গড়ার স্বপ্ন নিয়ে গড়ে ওঠা প্রতিষ্ঠানটি রূপ নিয়েছে একটি বৃহৎ শিক্ষামূলক প্রতিষ্ঠানে। দেশ-বিদেশে সমহিমায় ছড়িয়ে রয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্রের অসংখ্য সভ্য। সেই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, স্বপ্নদ্রষ্টা আবদুল্লাহ আবু সায়ীদ দীর্ঘ ৪৫ বছর ধরে মানুষের হৃদয়ে আলোর শিখা ছড়িয়ে চলেছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সাবেক ট্রাস্টি ও সাবেক সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, ট্রাস্টি ও সাবেক সচিব আমিনুল ইসলাম ভুইয়া, ট্রাস্টি ও সাবেক সিনিয়র সচিব মো. আবদুস সামাদ, ট্রাস্টি ইফতেখারুল ইসলাম, ট্রাস্টি পারভীন মাহমুদ, ট্রাস্টি মুহাম্মাদ আলী নকী, চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর, মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ, কথা সাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, কথা সাহিত্যিক ও দৈনিক প্রথম আলোর উপ-সম্পাদক আনিসুল হক, অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য, বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কামাল কাদির, আইএফআইসি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর, সাবেক ট্রাস্টি শাহ আলম সারওয়ার, আবদুল্লাহ আবু সায়ীদ।