রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

বিসিক, বাংলাদেশ ব্যাংক ও যৌথ মূলধন কোম্পানি ও ফার্ম পরিদপ্তরের মধ্যে চুক্তি

বুধবার, জুন ২১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সেবা দেয়ার লক্ষ্যে বিসিক, বাংলাদেশ ব্যাংক ও যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। মঙ্গলবার (২০ জুন) বিসিক প্রধান কার্যলয়ের বোর্ড রুমে চুক্তিতে সই করেন বিসিকের চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান, বাংলাদেশ ব্যাংকের পরিচালক ((বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ) হুসনে আরা শিখা ও যৌথ মূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর এনডিসি নিবন্ধক শেখ শোয়েবুল আলম।

বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রদানযোগ্য সেবাগুলো এ সমঝোতা স্মারক পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করবে এবং ‘ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮’ ও এর অধীন বিধিমালা অনুসরণ করে নির্ধারিত সময়ে বাংলাদেশ ব্যাংক যে সেবাগুলো দেবে, সেগুলো হল – বিসিকের নিবন্ধিত বেসরকারি শিল্প প্রকল্প কর্তৃক অপ-শোর ব্যাংকিং ইউনিট হতে বৈদেশিক মুদ্রায় মেয়াদী ঋণ গ্রহণের অনুমতি; স্টক একচেঞ্জে অ-তালিকাভূক্ত কোম্পানিতে নিবাসী হতে অনিবাসী, অনিবাসী হতে নিবাসী এবং অনিবাসী হতে অনিবাসীর অনুকূলে শেয়ার ইস্যু/হস্তান্তর সংক্রান্ত বিষয় পরীক্ষণ; স্টক একচেঞ্জে অ-তালিকাভূক্ত কোম্পানিতে অনিবাসী কর্তৃক ধারণকৃত শেয়ার নিবাসীর কাচে বিক্রির ফলে প্রাপ্ত বিক্রয়লব্ধ অর্থ ও কোম্পানি অবলুপ্তির ক্ষেত্রে আনুপাতিক হারে অবশিষ্ট অর্থ বিদেশে প্রত্যাবাসন; অনিবাসী বিনিয়োগকারীর অনুকূলে প্রফিট ও ডিভিডেন্ড প্রত্যাবাসন; সাধারণ প্রাধিকার বহির্ভূত কনসাল্ট্যান্সি ফি পাঠানো সংক্রান্ত অনুমতি; রয়্যালটি বা কারিগরি জ্ঞান বা কারিগরি সহায়তা ফি, ফ্রান্সাইজ ফি ছাড়া সমজাতীয় অন্যান্য ব্যয়/ফি পাঠানো সংক্রান্ত অনুমতি; বিসিক এলাকায় কার্যরত বিদেশি প্রতিষ্ঠানের ব্রাঞ্চ/লিয়াজোঁ/রিপ্রেজেন্টেটিভ অফিস কর্তৃক তাদের হেড অফিস হতে গৃহীত ঋণের অর্থ পরিশোধ সংক্রান্ত অনুমতি; বিসিক এলাকায় কার্যরত ব্রাঞ্চ/লিয়াজোঁ/রিপ্রেজেন্টেটিভ অফিস বন্ধ হলে অবশিষ্ট অর্থ বিদেশে প্রত্যাবাসন সংক্রান্ত অনুমতি; প্রয়োজনীয় অন্যান্য আর্থিক পরিষেবা (যদি থাকে)।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদেয় সেবাগুলো বিসিকের ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সার্ভার টু সার্ভার সংযোগ স্থাপনের মাধ্যমে বিসিক ও বাংলাদেশ ব্যাংক পারস্পরিক তথ্য আদান-প্রদান করবে। অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের উপর ভিত্তি করে এক্সএমএল বা জেএসওএন এবং অন্যান্য ফরম্যাটে তথ্য আদান-প্রদান উপযোগী সিস্টেম নির্মিত হবে। প্রয়োজনে ওএসএস সিস্টেমকে অধিক কার্যকর ও দক্ষ করার জন্য উভয়পক্ষের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ফরম্যাট/টেমপ্লেট ব্যবহার করবে। এপিআইয়ের মাধ্যমে তথ্য আদান-প্রদানকালে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেবে। সেবা গ্রহণকারীদের প্রয়োজনীয় সেবা দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) অনলাইনে প্রাসঙ্গিক তথ্য বিনিময় করবে। প্রাসঙ্গিক তথ্য বিনিময়ের উদ্দেশ্যে বিসিক ও বাংলাদেশ ব্যাংক স্ব স্ব অংশের জন্য প্রয়োজনীয় কারিগরি জনবল নিযুক্ত করবে। তাছাড়া, উভয়পক্ষ নিজ নিজ খরচে নিজস্ব আইটি সিস্টেম স্থাপন, সংরক্ষণ, মেরামত ও উন্নয়ন করবে এবং অনলাইন সিস্টেম নিরবচ্ছিন্ন চালু রাখার জন্য প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন ও সংরক্ষণ করবে। একটি যাচাই প্রক্রিয়ার মাধ্যমে পক্ষদ্বয়ের অনলাইন সিস্টেমের এপিআইয়ের এবং সংরক্ষিত তথ্যের যথার্থতা পরীক্ষা করবে। ওএসএসে ব্যবহারের জন্য বিসিকের চাহিদা মাফিক বাংলাদেশ ব্যাংক বিধি মোতাবেক প্রাসঙ্গিক ডেটা, তথ্য, দলিল, ফরম ও অ্যাপ্লিকেশন সরবরাহ করবে। উভয় পক্ষ তাদের পারস্পরিক প্রয়োজনে বিভিন্ন প্রতিবেদন, প্রকাশনা ও অন্যান্য ডিজিটাল তথ্য বিনিময় করবে। ওএসএসে ব্যবহারের নিমিত্ত তথ্য সংগ্রহের জন্য প্রথম পক্ষ কর্তৃক প্রণীত ফরম, প্রশ্নমালা অথবা অন্য ডকুমেন্ট (যা তথ্য সংগ্রহের জন্য উপযুক্ত বলে প্রতীয়মান হবে) অনুযায়ী দ্বিতীয় পক্ষ তথ্যাদি প্রথম পক্ষকে সরবরাহ করবে।

বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের মাধ্যমে আরজেএসসির প্রদানযোগ্য সেবাগুলো হল -নামের ছাড়পত্র; সার্টিফিকেট অব ইনকর্পোরেশন; সার্টিফিকেট অব কমেন্সমেন্ট অব বিজনেস, আর্টিক্যালস অব এসোসিয়েশন অনুমোদন; মেমোরেন্ডাম অব এসোসিয়েশন অনুমোদন; শেয়ার ট্রান্সফার; মেমোরেন্ডাম/আর্টিক্যালস অব এসোসিয়েশন সংশোধনী; পরিচালক পরিবর্তন; অনুমোদিত মূলধন বৃদ্ধি করা।