শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ব্লিঙ্কেন তার মধ্যপ্রাচ্য সফরে জিম্মি মুক্তি চুক্তির প্রস্তাব দিবেন

শনিবার, ফেব্রুয়ারী ৩, ২০২৪

প্রিন্ট করুন
অ্যান্টনি ব্লিঙ্কেন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আগামী সপ্তাহে তার সর্বসাম্প্রতিকতম সংকট-নিরসন সফরের সময়ে ইসরায়েলের হামলা-বিরতির বিনিময়ে গাজা-বন্দী জিম্মিদের মুক্তির প্রস্তাব দেবেন। এ কথা জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর শুক্রবার (২ জানুয়ারি) আরো জানায়, সংকট নিরসনে রোববার (৪ জানুয়ারি) থেকে মধ্যপ্রাচ্যে তার পঞ্চম সফরে ব্লিঙ্কেন, প্রস্তাবের মধ্যস্থতাকারী কাতার ও মিশরের পাশাপাশি ইসরায়েল, পশ্চিম তীর ও সৌদি আরব সফর করবেন। খবর এএফপির।

দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘ব্লিঙ্কেন একটি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাবেন, যা বাকি জিম্মিদের মুক্তি নিশ্চিত করবে এবং গাজার বেসামরিক নাগরিকদের টেকসই, বর্ধিত মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে মানবিক বিরতি অন্তর্ভুক্ত করবে।

কাতার, মিশর, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা রোববার (২৮ জানুয়ারি) ফ্রান্সের প্যারিসে এক বৈঠকে ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামাস যোদ্ধাদের হামলায় জিম্মিদের মুক্ত করার বিষয়ে আলোচনা করেন। এর পূর্বে, গাজা উপত্যকা নিযন্ত্রণকারী ও কাতারের দোহায় অফিস রক্ষণাবেক্ষণকারী হামাসের কাছে প্রস্তাব পেশ করার পর, কাতার প্রস্তাবের সাফল্যের আশা করে।

কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানির সঙ্গে ওয়াশিংটনে বৈঠকের পর সোমবার (২৯ জানুয়ারি) ব্লিঙ্কেন বলেন, ‘ভাল ও শক্তিশালী’ ওই প্রস্তাবটির সাফল্যের বিষয়ে ‘প্রকৃত আশা’ রয়েছে।

সরকারি পরিসংখ্যানের উপর ভিত্তি করে এএফপির সমীক্ষা অনুযায়ী, ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামাস যোদ্ধাদের হামলায় প্রায় এক হাজার ১৬০ জনের মৃত্যু হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করেছে।

ইসরায়েল বলেছে, ‘১৩২ জন গাজায় রয়ে গেছে, যার মধ্যে অন্তত ২৭ জন নিহত হরয়ছে বলে ধারণা করা হচ্ছে। আর, হামাস-নিয়ন্ত্রিত অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণায়ের মতে, হামলার পর, ইসরায়েল ভয়াবহ বিমান ও স্থল হামলা চালালে গাজায় কমপক্ষে ২৭ হাজার ১৩১ জন নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।