রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ভারতীয় বংশোদ্ভূত নারীকে উপদেষ্টা বানালেন বাইডেন

শনিবার, মে ৬, ২০২৩

প্রিন্ট করুন
নীরা ট্যান্ডন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: অভ্যন্তরীণ নীতি উপদেষ্টা হিসেবে ভারতীয় বংশোদ্ভূত নীরা ট্যান্ডনকে নিয়োগ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (৫ মে) নীরার নাম ঘোষণ করেছেন বাইডেন। এর আগে এ দায়িত্বে ছিলেন সাবেক রাষ্ট্রদূত সুসান রাইস। হোয়াইট হাউসের শীর্ষ নীতিবিষয়ক তিন কাউন্সিলের একটি অভ্যন্তরীণ নীতি কাউন্সিল।

নীরা ট্যান্ডন প্রথম কোন এশীয়-আমেরিকান, যিনি হোয়াইট হাউসের অভ্যন্তরীণ নীতিবিষয়ক কাউন্সিলের নেতৃত্ব দেবেন। তিনি বাইডেনের জ্যেষ্ঠ উপদেষ্টা ও হোয়াইট হাউসের স্টাফ সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

নিয়োগের বিষয়ে বাইডেন বিবৃতিতে বলেছেন, ‘অভ্যন্তরীণ নীতি উপদেষ্টা হিসেবে নীরা ট্যান্ডনের নাম ঘোষণা করে আমি আনন্দিত। অভ্যন্তরীণ নীতি নির্ধারণ ও তার রূপায়ণের কাজ করবেন তিনি। স্বাস্থ্য ক্ষেত্র, অভিবাসন ও শিক্ষার মত ক্ষেত্রের নীতি তৈরিতে সাহায্য করবেন নীরা।’

জননীতি নির্ধারণে ২৫ বছরের অভিজ্ঞতা রয়েছে নীরার। তার এ অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চান বাইডেন প্রশাসন। এ নিয়ে বাইডেন বলেন, ‘জ্যৈষ্ঠ উপদেষ্টা ও স্টাফ সেক্রেটারি হিসেবে আমার অভ্যন্তরীণ, অর্থনৈতিক ও জাতীয় নিরাপত্তা দলের নীতি নির্ধারণ প্রক্রিয়া দেখভাল করবেন নীরা ট্যান্ডন।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ক্লিনটন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন নীরা। বাইডেনের নির্বাচনী প্রচারণায় কাজ করেছেন তিনি। তাকে থিঙ্কট্যাংক হিসেবে বিবেচনা করা হয় তাকে। সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসেস ও সেন্টার ফর আমেরিকান প্রগ্রেসেস অ্যাকশন ফান্ডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন নীরা।