শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

ভার্জিনিয়ায় সমস্বরের আয়োজনে হল জমজমাট কবিতা উৎসব

শুক্রবার, অক্টোবর ১১, ২০২৪

প্রিন্ট করুন

ভার্জিনিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার স্প্রিংফিল্ডের হোটেল হলিডে ইন এক্সপ্রেসের বল রুমে রোববার (৬ অক্টোবর) অনুষ্ঠিত হয়ে গেল ‘সমস্বর শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন’ আয়োজিত দিনব্যাপী কবিতা উৎসব ২০২৪।

ওয়াশিংটন ডিসিভিত্তিক কবিতা আবৃত্তির দলটি পাঁচ বছর পূর্তি উপলক্ষ্যে এ আয়োজন করা হয়। উৎসবের স্লোগান ছিল ‘উচ্চারিত প্রতিটি সত্য শব্দ কবিতা’। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন একুশে পদকপ্রপ্ত ছড়াকার লুৎফর রহমান রিটন। অনুষ্ঠানের বক্তব্য দেন সাংবাদিক ইকবাল বাহার চৌধুরী।

সমসস্বরের সদস্যদের পাশাপাশি কবিতা আবৃত্তি করেন আমন্ত্রিত আবৃত্তিকাররা। জমজমাট এ অনুষ্ঠানে ছিল শ্রুতিনাটক, কবিতা নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা, পুতুল নাচ, কবিদের স্বরচিত কবিতা পাঠ, কবিতার গান, বৃন্দ আবৃত্তির সঙ্গে নৃত্যসহ বিভিন্ন চিত্তাকর্ষক আয়োজন। নতুন প্রজন্মদের দিয়ে গড়া সমস্বরের ক্ষুদে আবৃত্তিদল ‘সবুজের মেলা’র আবৃত্তি ও শ্রুতিনাটক ‘দিলখোলা রাজা’ দর্শকদের হৃদয় জয় করে নেয়। মিলনায়তনের বাইরে চিত্রশিল্পী সুনীল শুক্লা ও ফাতিমা ফারজানা সুমির চিত্র প্রদর্শনী দর্শকদের আনন্দের মাত্রা বাড়িয়ে দেয়।

লুৎফর রহমান রিটনকে নিয়ে সাজানো প্রশ্নোত্তর পর্বটি দর্শকরা খুব উপভোগ করেন। রিটন তার স্বভাবসুলভ হাস্যরসাত্মক উত্তর দিয়ে দর্শকদের মাতিয়ে রাখেন। প্রশ্নোত্তরের এক পর্যায়ে তিনি বলেন ‘এ শুধু কবিতার দিন, এ লগন কবিতা শোনাবার। পুরোটা দিন গেল কবিতা নিয়ে, সারাটা দিন গেল আবৃত্তি নিয়ে। কিন্তু, আমরা ক্লান্ত হইনি।’

সমস্বরের আবৃত্তিকার অদিতি সাদিয়া রহমানের একক পরিবেশনা ‘শান্তির প্রত্যাশায় কবিতা’ মন্ত্রমুগ্ধ দর্শকদের নিয়ে যায় অন্য এক দুনিয়ায়।

কবিতা নিয়ে বিশাল ব্যাপ্তি ও বৈচিত্রের এমন আয়োজন আরো দেখতে চান বলে মত প্রকাশ করেছেন ওয়াশিংটন ডিসি-মেট্রো এলাকার আবৃত্তিপ্রেমী দর্শকেরা।