মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মঙ্গলবার দ্বিতীয় দফায় উপজেলা নির্বাচন

সোমবার, মে ২০, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: দ্বিতীয় ধাপে ১৫৭ উপজেলায় ভোটগ্রহণ মঙ্গলবার (২১ মে)। এ দিন, সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত একটানা এ ভোটগ্রহণ চলবে। চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে সাধারণ নির্বাচন হবে এসব উপজেলায়।

এরই মধ্যে রোববার (১৯ মে) মধ্যরাতে শেষ হয়েছে নির্বাচনি প্রচার। সোমবার (২০ মে) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে নির্বাচনি সরঞ্জাম। এ দিকে, দ্বিতীয় ধাপে ভোটের দিন সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

এরই মধ্যে মাঠে নেমেছে বিজিবি, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য। সমতলে সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে মোতায়েন থাকবে ১৯ জনের ফোর্স। দুর্গম ও পার্বত্য এলাকায় এ সংখ্যা আরও বেশি। আর নির্বাচনি আচরণবিধি দেখাশোনার জন্য প্রতি ইউনিয়নে থাকবেন, একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, দ্বিতীয় ধাপের নির্বাচনের সব প্রস্তুতি চূড়ান্ত। রোববার (১৯ মে) থেকে ১৫৭ উপজেলায় মাঠে নামছেন একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ভোটের পূর্বে ও পরে মোট পাঁচ দিনের জন্য তারা দায়িত্ব পালন করবেন। এ ছাড়া, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সাথে বিশেষ করে বিজিবির প্রতিটি মোবাইল টিমের সাথে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

বলে রাখা দরকার, এবার ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চার ধাপে করার সিদ্ধান্ত নিয়েছেন ইস। যার প্রথম ধাপের নির্বাচন গেল ৮ মে অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া, মঙ্গলবার (২১ মে) দ্বিতীয় ও ২৯ মে তৃতীয় ও ৫ জুন শেষ ধাপের ভোট হবে। দেশে এখন ৪৯৫ উপজেলা রয়েছে। এর পূর্বে, ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে এক দিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে চতুর্থ উপজেলা নির্বাচন ছয়টি ধাপে ও ২০১৯ সালে পাঁচ ধাপে পঞ্চম উপজেলা পরিষদের ভোট হয়।