রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মতিঝর্ণা-বাটালি হিলে পাহাড় কেটে স্কুল বানিয়েছে জাগো ফাউন্ডেশন

রবিবার, মে ১৪, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির লালখান বাজার ওয়ার্ডের মতিঝর্ণা-বাটালি হিল এলাকায় ঝুঁকিপূর্ণ পাহাড়ি বসতি থেকে ১০০টির মত পরিবারকে অপসারণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। রোবাবর (১৪ মে) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত পরিচালিত অভিযানে পদক্ষেপ নেয়া হয়।

অভিযানে ছিলেন চট্টগ্রাম জেলার প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর মো. তৌহিদুল ইসলাম; বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) জামিউল হিকমাহ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১৪ নম্বর লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত বেলালের উপস্থিতিতে চসিকের সহযোগিতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধিদের মাধ্যমে অপসারণ কার্যক্রম পরিচালিত হয়।

অভিযানে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ের পাদদেশ থেকে ঝুঁকিপূর্ণ ঘরে বসবাসকারী আরো ৫০-৬০টির মত ঘর চিহ্নিত করা হয়েছে। এসব ঘর ফাঁকা করতে কাউন্সিলরকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আব্দুল মালেক বলেন, ‘পাহাড়ের পাদদেশে ৯০ ডিগ্রী বরাবর চিহ্নিত ঘর অতি বৃষ্টিতে চরম ঝুঁকিপূর্ণ।’

জামিউল হিকমাহ জানান, মতিঝর্ণা-বাটালি হিল এলাকায় এনজিও জাগো ফাউন্ডেশন পাহাড় কেটে স্কুল বানিয়েছে। এটি নিয়ে পরিবেশ অধিদপ্তরে মামলা চলছে।