শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মধ্যপ্রাচ্যে নিরাপত্তা হুমকি নিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রতিরক্ষা প্রধানের আলোচনা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন ও ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গ্রান্ট শ্যাপস যুক্তরাষ্ট্রের পেন্টাগনে বুধবার (৩১ জানুয়ারি) মধ্যপ্রাচ্যের নিরাপত্তা হুমকি নিয়ে আলোচনা করেছেন।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল পাত রাইদার বিবৃতিতে বলেছেন, ‘উভয় মন্ত্রী মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বাহিনীর ওপর ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের হামলা, লোহিত সাগরে আন্তর্জাতিক জাহাজে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের হামলা, গাজায় মানবিক সহায়তা ও ইউক্রেন নিয়ে আলোচনা করেছেন।’

এ সময়ে অস্টিন হুথি আগ্রাসন দমন প্রচেষ্টায় ব্রিটেনের অবিচল সমর্থনের জন্যে শ্যাপসকে ধন্যবাদ জানান।

লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজগুলোতে হুথিদের আক্রমণের কারণে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন গ্রুপটির অবস্থান লক্ষ্য করে পাল্টা হামলা চালিয়ে আসছে।

এ দিকে, মধ্য অক্টোবর থেকে ইরাক, সিরিয়া ও জর্ডানে যুক্তরাষ্ট্র ও তার মিত্রবাহিনীর ওপর ইরান সংশ্লিষ্ট সশস্ত্র গ্রুপগুলো ১৬৫ বারেরও বেশি হামলা চালিয়েছে। গাজায় ইসরায়েলের হামলায় যুক্তরাষ্ট্রের সমর্থন এবং এ অঞ্চলে মার্কিন সেনার উপস্থিতির কারণে এসব হামলা চালানো হচ্ছে। এছাড়া, গাজায় অক্টোবর থেকে ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের প্রতিবাদে হুথিরা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাতে শুরু করে।