রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

মধ্য প্রাচ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বাইডেনকে হলিউড অভিনেতাদের পত্র

শনিবার, অক্টোবর ২১, ২০২৩

প্রিন্ট করুন

লস অ্যাঞ্জেলেস, যুক্তরাষ্ট্র: হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে শুক্রবার (২০ অক্টোবর) কেট ব্ল্যানচেট, জোয়াকিন ফিনিক্স, রমি ইউসেফ ও অ্যান্ড্রু গারফিল্ডসহ আরো অনেক সেলিব্রিটিরা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি চিঠি লিখেছেন। খবর এএফপির।

বিনোদন দুনিয়ার কয়েক ডজন শীর্ষ তারকা আরো মানুষের মৃত্যু বন্ধে গাজা ও ইসরায়েলে যুদ্ধবিরতি পালনে ও দ্রুত উত্তেজনা বন্ধে কাজ করতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাইডেনের কাছে লেখা অভিনেতাদের পত্রে বলা হয়, ‘আমরা আপনার প্রশাসন ও সারা পৃথিবীর নেতাদেরকে পবিত্র ভূমির সব মানুষের জীবনের প্রতি সম্মান জানানোর ও দ্রুত যুদ্ধবিরতি পালনের ব্যবস্থা করার আহ্বান জানাই।’

ওই পত্রে আরো বলা হয়, ‘মানুষের জীবন বাঁচানো একটি নৈতিক দায়িত্ব।’

ইসরায়েল কর্মকর্তাদের দেয়া তথ্যানুযায়ী, গেল ৭ অক্টোবর গাজা উপত্যকা থেকে কট্টর ইসলামপন্থী গ্রুপ হামাসের ব্যাপক হামলায় কমপক্ষে এক হাজার ৪০০ মানুষের মৃত্যুর পর ইসরায়েল হামাসকে নির্মূল করার ঘোষণা দিয়েছে। নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

হামাসের এমন হামলার উত্তরে ইসরাইলের বাহিনী গাজার নানা জায়গায় বিমান হামলা চালিয়ে অনেক ভবন গুড়িয়ে দিয়েছে। এসব হামলায় কমপক্ষে চার হাজার ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু হয়। এদের অধিকাংশ বেসামরিক নাগরিক।

ইসরায়েলের বাহিনী গাজায় স্থল অভিযান চালানোরও প্রস্তুতি নিয়েছে। তারা বলেছে, ‘খুব তাড়াতাড়িই এ অভিযান আরম্ভ হবে।’