শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

মরক্কোর প্রধানমন্ত্রীর সাথে সেমিফাইনাল দেখলেন বাইডেন

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৫, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি: কাতার বিশ্বকাপে ফ্রান্স ও মরক্কোর মধ্যকার ঐতিহাসিক সেমিফাইনাল ম্যাচটি এক সাথে দেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও মরক্কোর প্রধানমন্ত্রী আজিজ আখানউচ। বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউস। খবর এনডিটিভির।

বুধবার (১৪ ডিসেম্বর) জো বাইডেনের সাথে ওয়াশিংটনে আফ্রিকান নেতাদের বৈঠক ছিল। একই সময় শুরু হতে যাচ্ছিল মরক্কো ও ফ্রান্সের মধ্যে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনাল খেলা। প্রথম আফ্রিকান দেশ হিসেবে এত দূর এসেছে মরক্কো। স্বভাবতই উৎফুল্ল ছিলেন মরক্কোর প্রধানমন্ত্রীসহ আফ্রিকান নেতারা। শরীরটা যুক্তরাষ্ট্রে থাকলেও তাদের মন পড়েছিল কাতারের স্টেডিয়ামে। বিষয়টি বুঝতে পারেন বাইডেন। তাই তো বক্তব্য সংক্ষিপ্ত করে অতিথিদের সাথেই খেলা দেখতে শুরু করেন তিনি।

ওয়াশিংটন ডিসিতে চলছে ‘ইউএস-আফ্রিকা লিডারস সামিট’। এ সম্মেলন উপলক্ষে ওয়াশিংটন ডিসিতে আফ্রিকান নেতারা জড়ো হয়েছেন।

আফ্রিকান নেতাদের উদ্দেশে কৌতুক করে বাইডেন বলেন, ‘আমি জানি, আপনারা মনে মনে বলছেন, বক্তব্য ছোট করুন বাইডেন, সেমিফাইনাল শুরু হতে যাচ্ছে।’

তার এ কথায় হেসে ওঠেন উপস্থিত নেতারা। বাইডেনও হাসতে হাসতে বলেন, তিনি জলবায়ু দূত জন কেরিকে তার কথায় সম্মতিসূচক মাথা নাড়তে দেখেছেন।

এবারের বিশ্বকাপে একের পর এক চমক দেখিয়ে সেমিফাইনালে পৌঁছায় মরক্কো। বুধবার (১৪ ডিসেম্বর) বিশ্বকাপ ফুটবলের দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্সের মুখোমুখি হয় মরক্কো। তবে এ ম্যাচে মরক্কোকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ফ্রান্স। কাতার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রও অংশ নিয়েছিল, তবে দলটি দ্বিতীয় রাউন্ডে বাদ পড়ে যায়।

প্রথম আফ্রিকান দেশ হিসেবে কাতার বিশ্বকাপে জায়গা করে নেয়ার জন্য মরক্কোকে অভিনন্দন জানান জো বাইডেন।