মঙ্গলবার, ২১ মে ২০২৪

শিরোনাম

মার্কিন আইনসভায় একাত্তরের গণগত্যাকে স্বীকৃতি দেয়ার প্রস্তাব

রবিবার, অক্টোবর ১৬, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনীর বাংলাদেশে চালানো নৃশংস হত্যাযজ্ঞকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেয়ার দাবিতে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে।

মার্কিন দুই প্রভাবশালী আইনপ্রণেতা এ প্রস্তাব তুলেছেন। এ প্রস্তাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে গণহত্যার স্বীকৃতি দেয়ার জন্য আহবান জানানো হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেসম্যান রো খান্না এবং কংগ্রেসম্যান স্টিভ চ্যাবোট শুক্রবার (১৪ অক্টোবর) মার্কিন আইনসভার নিম্নকক্ষে এ প্রস্তাবটি তোলেন। যেখানে এ গণহত্যার জন্য পাকিস্তান সরকারকে বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাওয়ার প্রস্তাব দেয়ার কথাও বলা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে রিপাবলিকান কংগ্রেসম্যান স্টিভ চ্যাবোট এক টুইট বার্তায় লেখেন, ‘গণহত্যার শিকার লাখ লাখ মানুষের স্মৃতিকে আমাদের বছরের পর বছর ধরে মুছে যেতে দেয়া উচিত নয়। এ গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে শক্তিশালী করবে, আমাদের সহকর্মী আমেরিকানদের শিক্ষিত করবে। সেই সাথে অপরাধীদের বার্তা দেবে যে, এ ধরনের অপরাধ সহ্য করা হবে না কিংবা কেউ ভুলে যাবে না।’

তিনি আরো বলেছেন, ‘১৯৭১ সালের বাংলাদেশে চালানো গণহত্যার ঘটনা ভুলে যাওয়া ঠিক হবে না। আমার ওহিওর সহকর্মীর সহযোগিতায় বাঙালি ও হিন্দুদের ওপর চালানো নৃশংসতা বিশেষ করে যার সাথে গণহত্যার ঘটনা ঘটেছে, তাকে স্বীকৃতি দেয়ার আইনি প্রক্রিয়া শুরু করেছি।’