শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

‘মিনেম্যাটা কনভেনশন অন মার্কারি’র পক্ষভুক্ত হল বাংলাদেশ

বুধবার, এপ্রিল ১৯, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত বাংলাদেশ সরকারের পক্ষে ‘মিনেম্যাটা কনভেনশন অন মার্কারি’র অনুসমর্থনপত্র জাতিসংঘের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন। নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার (১৮ এপ্রিল) এটি হস্তান্তর করেন তিনি। জাতিসংঘের পক্ষে গ্রহণ করেন সংস্থাটির ট্রিটি বিভাগের প্রধান ডেভিড ন্যানোপোলোস। এ অনুসমর্থনপত্র দাখিলের মাধ্যমে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে কনভেনশনের পক্ষভুক্ত হয়েছে।

‘মিনেম্যাটা কনভেনশন অন মার্কারি’র লক্ষ্য ও উদ্দশ্য হল মানব স্বাস্থ্য এবং পরিবেশকে পারদ ও পারদযৌগের দূষণ থেকে রক্ষা করা। পারদদূষণ হ্রাসের লক্ষ্যে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে কনভেনশনটি আমাদের পরিবেশ ও বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের জীবন বাঁচাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পারদ জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন দশটি রাসায়নিক পদার্থের মধ্যে অন্যতম। কনভেনশনে পক্ষভুক্ত হওয়ার মাধ্যমে বাংলাদেশ এ পৃথিবী ও মানবজাতিকে পারদদূষণ থেকে বাঁচাতে গৃহীত বৈশ্বিক প্রচেষ্টার প্রতি তার দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

২০১৩ এর ১০ অক্টোবর জাপানের কুমামোটোতে অনুষ্ঠিত কূটনৈতিক সম্মেলনে কনভেনশনটি সইয়ের জন্য সর্ব প্রথম উন্মুক্ত করা হয়েছিল। চুক্তিটি অনুসমর্থনের মাধ্যমে বাংলাদেশসহ ১৪১টি দেশ এ কনভেনশনের পক্ষভুক্ত হল।