রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

মূকাভিনয়ে নবজাগরণের পরিচিত এক অনন্য নাম রিজোয়ান রাজন

শনিবার, এপ্রিল ১৫, ২০২৩

প্রিন্ট করুন
রিজোয়ান রাজনের সাথে লেখক মোহাম্মদ ওয়াসিম

মোহাম্মদ ওয়াসিম: রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, ‘অনেক কথা যাও যে বলি, কোন কথা না বলি’।তোমার কথা যদি নির্বাকতা থেকেও সুন্দর হয়, তবে বল। নির্বাকতা যে কত বড় শক্তিশালী শিল্প মাধ্যম, তা তিন দিনে স্বচক্ষে উপলব্ধি করলাম। আমাদের যাপিত জীবনে নির্বাকতার অসীম গুরুত্ব আছে বলে এ মূকাভিনয় শিল্প নিয়ে আজকে কিছু আলোচনা করলাম প্রচার ও প্রসারের লক্ষ্যে।

বাংলাদেশে মূকাভিনয়ে নবজাগরণের পরিচিত এক অনন্য নাম রিজোয়ান রাজন। সাথে সাথে স্মরণ করতে চায়, বাংলাদেশের প্রথম মূকাভিনয় শিল্পী দেওয়ান মামুনকে। মূকাভিনয় একটি স্বতন্ত্র শিল্প মাধ্যম। সৃষ্টির আদিকালে মানুষ যখন কথা বলতে অক্ষম ছিল, ইশারা ইঙ্গিত অঙ্গভঙ্গিই ছিল ভাব প্রকাশের অবলম্বন। প্রকৃতপক্ষে তখন থেকেই মূকাভিনয়ের সূচনা। সময়ের সাথে সাথে বিষয়টি পরিণত হয় বিনোদনের অন্যতম শক্তিশালী শিল্প মাধ্যম হিসেবে। কিন্তু, কালক্রমে ঘটেছে এ শিল্পের নানা উত্থান পতন। কিন্তু, কিছু মানুষ নিবেদিত প্রচেষ্টায় এ শিল্প নিয়ে এখন ব‍্যাপক সম্ভাবনা দেখা দিয়েছেন। তাদের‌ই একজন মূকাভিনয় জগতের পরিচিত নাম রিজোয়ান রাজন। মূকাভিনয়কে ধ‍্যান ও জ্ঞান করে দীর্ঘ পথ চলা প্রতিশ্রুতিশীল এ মাইম শিল্পীর। অভিনয়ের পাশাপাশি মাইম শিল্পে নির্দেশনা, গবেষণা ও লেখালেখিসহ বর্ণীল কর্মযজ্ঞের ফলে নিজেকে তিনি প্রতিষ্ঠিত করেছেন একজন একনিষ্ঠ মাইম কর্মী হিসেবে। এ শিল্প নিয়ে বিভিন্ন সময়ে প্রকাশিত হয়েছে তার বেশ কিছু প্রবন্ধ। যার মধ্য থেকে বাছাই করা আটটি প্রবন্ধ নিয়ে’ মূকাভিনয় জানা-অজানা’ নামে রয়েছে তার একটি মৌলিক গ্রন্থ। ন‍্যারেটিভ মাইম উপস্থাপন মূকাভিনয় শিল্পে তার একটি উল্লেখযোগ্য অবদান হিসেবে স্বীকৃত। তিনি মনে করেন, ‘মূকাভিনয় হল বলা, না বলা কথার যুগলবন্দী আর স্বতঃস্ফূর্ত দৃশ্য চিত্র কাব‍্যের রসাস্বাদন।’

মূকাভিনয় শিল্পী রিজোয়ান রাজন আরো‌ও মনে করেন, ‘নীরবে ও ভাবের আদান-প্রদান হয়, এ ভাষা জানতে, শিখতে, পড়তে শিক্ষিত হতে হয় না, আবার চালাকি ও লাগে না। নিরবতা ভাষাটি সার্বজনীন, এর আবেদন চিরকালীন’। চট্টগ্রামে অবস্থান করলেও জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে রয়েছে তার সরব উপস্থিতি। ভারতের ন‍্যাশনাল মাইম ইনস্টিটিউট থেকে মূকাভিনয়ে পোস্ট গ্রাজুয়েশন সম্পন্নকারী রিজোয়ান রাজন বাংলাদেশে মূকাভিনয় ফেডারেশনের স্বপ্ন দ্রষ্টা ও বাংলাদেশের পথ মূকাভিনয় পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প‍্যান্টোমাইম মুভমেন্টের সভাপতি হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন।

লেখক: বংশীবাদক, সংস্কৃতি কর্মী, চট্টগ্রাম